Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ উন্নয়ন ফোরামের সম্মেলন শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১২:৩৮ এএম

দুই বছর পর আবার ঢাকায় বসছে বাংলাদেশ উন্নয়ন ফোরামের সম্মেলন। দুই দিনব্যাপি এই সম্মেলন আজ বুধবার শুরু হচ্ছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম (বিডিএফ) সম্মেলন ২০২০’ আয়োজন করতে যাচ্ছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধনী অন্ষ্ঠুানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সূত্র মতে, সরকারের উন্নয়ন পরিকল্পনায় বিডিএফ সম্মেলনকে গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করা হয়। উচ্চপর্যায়ের বহুপক্ষীয় অংশগ্রহণমূলক এই ফোরামে বাংলাদেশের উন্নয়নে কার্যকর সংলাপ অনুষ্ঠিত হয়ে থাকে। এতে সরকার এবং উন্নয়ন সহযোগীদের মধ্যে এক ধরনের অংশীদারি তৈরি হয়। এর মাধ্যমে অর্থায়ন, নীতি সহায়তা ও উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে চ্যালেঞ্জ শনাক্ত করার সুযোগ তৈরি হয়।

টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে উন্নয়ন সহযোগীদের কাছে অর্থায়ন চাইবে বাংলাদেশ। এসডিজির আলোকে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে এই সহায়তা চাওয়া হবে বিডিএফ’র এবারের সম্মেলনে। সম্মেলন থেকে ৮ বিলিয়ন ডলারের প্রকল্প সহায়তা পাওয়ার লক্ষ্য রয়েছে সরকারের। পাশাপাশি বিভিন্ন আর্থসামাজিক সূচকে সরকারের সাফল্য তুলে ধরা হবে উন্নয়ন সহযোগীদের সামনে।

ইআরডি সচিব মো. মনোয়ার আহমেদ ইনকিলাবকে জানান, সরকার এবং দাতাগোষ্ঠীর অংশীদারিত্বের ভিত্তিতে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও বাংলাদেশের মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার বিষয়টি এবারের বিডিএফ সম্মেলনের মূল প্রতিপাদ্য। মনোয়ার আহমেদ জানান, এবারের সম্মেলন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে উৎসর্গ করা হয়েছে। মনোয়ার আহমেদ বলেন, এবারের সম্মেলনের শ্লোগান হচ্ছে- ‘কার্যকর অংশীদারিত্বের ভিত্তিতে টেকসই উন্নয়ন’।

ইআরডি সূত্রে জানা গেছে, বিডিএফের এবারের সম্মেলন নানা কারণে বিশেষ গুরুত্ব বহন করে। টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত বর্তমান সরকারের প্রথম বছর মাত্র শেষ হলো। জনআকাঙ্খা পূরণে নির্বাচনী ইশতেহার অনুযায়ী সরকারের প্রতিশ্রæতি বাস্তবায়নে অর্থের জোগান, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে উন্নীত হওয়ার লক্ষ্যে নেওয়া পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সমাপনী এবং অষ্টমের প্রস্তুতি, এসডিজি অর্জনের চ্যালেঞ্জ, মুজিববর্ষ পালনসহ বিভিন্ন কারণে এবারের বিডিএফ সম্মেলনের আলাদা গুরুত্ব রয়েছে।

ইআরডির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, এসডিজি বাস্তবায়নে প্রচুর অর্থের প্রয়োজন। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে উন্নয়ন সহযোগীদের তেমন সাড়া নেই। এছাড়া দাতাদের কাছ থেকে এ বিষয়ে প্রতিশ্রæতি আশা করছে সরকার।

সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইউএনডিপি, এআইআইবি, জাইকাসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও দেশের মোট ৭০০ প্রতিনিধি যোগ দিচ্ছেন। জাতীয়-আন্তর্জাতিকভাবে পরিচিত থিঙ্ক ট্যাঙ্কের প্রতিনিধি ও ব্যবসায়ী নেতারাও উপস্থিত থাকবেন সম্মেলনে। উন্নয়ন সহযোগীদের সংগঠন লোকাল কনসালটেটিভ গ্রæপের (এলসিজি) পক্ষে জাতিসংঘ আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো এবং ইআরডি সচিব মনোয়ার আহমেদ কো-চেয়ারের দায়িত্ব পালন করবেন।

সম্মেলনে বিভিন্ন বিষয়ের ওপর মোট আটটি অধিবেশন অনুষ্ঠিত হবে। আলোচনার বিষয়গুলো হচ্ছে- বেসরকারি খাতকে উন্নয়নে অংশগ্রহণ ও বাণিজ্যিক সুবিধা প্রদান, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অংশীদারিত্বের ভিত্তিতে অর্থায়ন, স্বনির্ভর বাংলাদেশের জন্য নতুন অর্থায়ন ব্যবস্থা, গ্রামীণ উন্নয়নের মাধ্যমে সবার জন্য সুযোগ তৈরি করা, স্বাস্থ্যসেবা: অন্তর্ভুক্তিমূলক সেবা প্রদান, টেকসই প্রবৃদ্ধির জন্য জ্বালানী নিরাপত্তা, টেকসই নগর: ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর সুরক্ষায় সেবা দেওয়া এবং সবার জন্য মান সম্পন্ন শিক্ষা: চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুতি।

বিভিন্ন অধিবেশনের সংলাপের একটি সংক্ষিপ্তসার প্রকাশ করা হবে। সংলাপে উঠে আসা আলোচনা ও পরামর্শের ভিত্তিতে একগুচ্ছ সুপারিশ প্রণয়ন এবং চূড়ান্তভাবে একটি যৌথ ইশতেহার ঘোষণা করা হবে।

সম্মেলনের উদ্বোধনী দিনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সিনিয়র সচিব শামসুল আলম। তিনি বলেন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সরকারের অগ্রাধিকারের বিষয়গুলো উন্নয়ন সহযোগীদের সামনে তুলে ধরা হবে। এসডিজির আলোকে এই পরিকল্পনায় তাদের পরামর্শও নিতে চায় সরকার। সরকারের বিগত দিনের উন্নয়ন সাফল্যও তুলে ধরা হবে এতে। বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি অর্জনসহ আর্থসামাজিক বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের স্বীকৃতি উন্নয়ন সহযোগীদের নজরে আনা হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের ১৭-১৮ জানুয়ারি সর্বশেষ বিডিএফ সম্মেলন অনুষ্ঠিত হয়। ইআরডি এর আয়োজন করে। দুই বছর পর পর অনুষ্ঠিত হয় এই সম্মেলন। ২০০১ সালের আগ পর্যন্ত এ সম্মেলনকে ‘প্যারিস কনসোর্টিয়াম’ বলা হতো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ