Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

সিএমএইচে প্রথম শিশু ক্যা›সার রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:১১ এএম

নিউরোবøাস্টোমা শিশুদের একটি ¯œায়ু জনিত ক্যা›সার। সারা বিশ্বে এ রোগে বছরে প্রতি মিলিয়নে ১০ জন শিশু আক্রান্ত হয়। ক্যা›সার জনিত কারনে শিশু মৃত্যুর ১৫ ভাগ হয় নিউরোবøাস্টোমার এর কারণে। এই চিকিৎসার প্রতিটি পদক্ষেপ সঠিক ভাবে সম্পন্ন করলে সুস্থ ভাবে বেঁচে থাকার সম্ভাবনা ৫০ ভাগ বেড়ে যায়। সম্প্রতি প্রথম বারের মত ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালের শিশু ক্যা›সার বিভাগের তত্ত¡াবধানে অস্থিমজ্জা প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে। ২০১৯ সালের ২৬ নভে¤¦র কর্ণেল শরমিন আরা ফেরদৌসি (শিশু ক্যা›সার রোগ বিশেষজ্ঞ) ও তার দলের নেতৃত্বে বোন ম্যারো ট্রা›সপ্লান্ট (বিএমটি) সেন্টার, সিএমএইচ ঢাকায় বাংলাদেশে প্রথম বারের মত শিশু ক্যা›সার (নিউরোবøাস্টোমা স্টেজ-৪) রোগীর অস্থি মজ্জা প্রতিস্থাপন সম্পন্ন করা হয়।-আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০ বছর বয়সী শিশু সওদা আক্তার, পিতা কর্পোরাল বেলাল, ৩৪ ই বেংগল ৩১জানুয়ারি ২০১৯ সর্বপ্রথম সিএমএইচ ঢাকার শিশু বিভাগে রিপোর্ট করেন। প্রথমে বাচ্চাটি তিন মাসের জ্বর নিয়ে ভর্তি হয়। পরবর্তীতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তার ‘নিউরোবøাস্টোমা স্টেজ-৪’ রোগের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। পরবর্তীতে চিকিৎসা ব্যবস্থার অংশ হিসাবে প্রথম পর্যায়ে অপারেশনের মাধ্যমে টিউমার অপসারণ এরপর কেমোথেরাপি এবং ধারাবাহিকতা হিসাবে রোগীর নিজের অস্থি মজ্জা নিজের শরীরে প্রতিস্থাপন করা হয়।
এই প্রথম বাংলাদেশে নিউরোবøাস্টোমা রোগের সম্পূর্ণ চিকিৎসা প্রদান করা সম্ভব হয়েছে। শিশু সওদার নিউরোবøাস্টোমা রোগের শুরু থেকে শেষ পর্যন্ত সিএমএইচ ঢাকার শিশু বিশেষজ্ঞগণ যুক্ত ছিলেন এবং শুরু থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন পর্যন্ত প্রত্যেকটি পর্যায় সিএমএইচ ঢাকার সুদক্ষ বিশেষজ্ঞ গণের তত্ত¡াবধানে সম্পন্ন হয়েছে যা বাংলাদেশে প্রথম।
আপামর জনসাধারণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার জন্য প্রধান মন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসাবে এবং সেনাবাহিনী প্রধানের সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচ এ বোন মেরো ট্রা›সপ্লান্টেশন এর কাজ শুরু হয়। সেনাসদর, এজি’র শাখা (কল্যাণ ও পূনর্বাসন পরিদপ্তর) এর আর্থিক সহযোগিতায় এবং সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর এর কারিগরী সহযোগিতায় প্রাপ্তবয়স্ক রোগীদের নিজ অস্থি মজ্জা প্রতিস্থাপন এবং ডোনার কর্তৃক প্রদেয় অস্থি মজ্জা প্রতিস্থাপন সফলভাবে পরিচালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবার বাংলাদেশে প্রথম শিশু ক্যা›সার রোগীর নিজ অস্থি মজ্জা প্রতিস্থাপন করা হয়। উল্লেখ্য যে, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বেসামরিক জনগণও ঢাকা সিএমএইচ এর ইগঞ সেন্টারের চিকিৎসা সুবিধা গ্রহণ করতে পারেন।
-আইএসপিআর

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ