Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

সিদ্ধিরগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ সওজের

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:১১ এএম

 শিমরাইল-নারায়ণগঞ্জ সড়ক এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড থেকে শিমরাইল পর্যন্ত সওজ এর জায়গায় নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদে ব্যাপক অভিযান চালিয়েছে নারায়ণগঞ্জ সড়ক বিভাগ। গত শনিবার সকাল থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড় থেকে আইটি স্কুল পর্যন্ত ৮ কিলোমিটার এলাকায় সড়কের জায়গায় গড়ে তোলা বহুতল বাণিজ্যিক ও আবাসিক ভবন, শিল্প কারখানার অংশ, মার্কেট, কিন্ডারগার্টেন স্কুল, মাদাসার সীমানা প্রাচীর ও দোকানপাট ভেঙ্গে দেয়া হয়েছে।
সাইনবোর্ড থেকে শিমরাইল মোড় পর্যন্ত আড়াই কিলোমিটার মহাসড়কের উভয় পার্শ্বের কয়েকটি টিনসেড মার্কেটসহ অস্থায়ী দোকান-পাট উচ্ছেদ করা হয়েছে। তিন দিনে সাড়ে ১০ কিলোমিটার এই সড়কের পাশে ৭ হাজারের অধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এছাড়াও বহু অবৈধ দখলদার স্বেচ্ছায় তাদের স্থাপনা সরিয়ে ফেলেছেন। গতকাল পর্যন্ত অবৈধ দখলদারদের স্থাপনা নিজ নিজ উদ্দ্যেগে সরিয়ে নিতে দেখা গেছে।
সড়ক ও জনপথ অধিদফতরের সম্পতি ও আইন কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহাবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে এ অভিযান চলে। মাহাবুবুর রহমান ফারুকী জানান, নিরাপদ সড়ক পরিবহন নিশ্চিতকরণে হাইকোর্টের ২৫ দফা নির্দেশনার ৩, ৪ ও ৫ দফা বাস্তবায়ন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হয়। সড়কটি প্রসস্তও করা হবে। এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।
নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, শিমরাইল থেকে আইটি স্কুল পর্যন্ত ৮ কিলোমিটার সড়কের বহু অংশ দখল করে বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন, মার্কেট, মাদরাসা, শিল্প-কারখানা, স্কুল, টিনসেড মার্কেট ও অসংখ্য টং দোকান গড়ে তোলা হয়েছিল। গত তিনদিনে অধিকাংশ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ কার্যক্রম চলমান থাকবে। সরকারি সম্পত্তি কেউ যেন অবৈধভাবে আর দখল করতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প এমআরটি (মাস র‌্যাপিড ট্রানজিট) ও ঢাকা আউটার সার্কুলার রোড পার্ট-২ নির্মাণ এই সড়কের ওপর দিয়েই হবে বলে জানান তিনি।
অভিযানে উপস্থিত ছিলেনÑ উপ-বিভাগীয় প্রকৌশলী আব্দুস সাত্তার শেখ, উপ-সহকারী প্রকৌশলী মো. মনির হোসেন, মনির হোসেন-২, মো. কাফি, ফিরোজ আলম, মো. এমরান হোসেন, হাবিবুর রহমান, সোলায়মান কবির রাজন, নূর-এ আলম, ঢাকা জোন অফিসের সার্ভেয়ার সাইফুল ইসলাম, নারায়ণগঞ্জ সড়ক বিভাগের সার্ভেয়ার হুমায়ুন কবির, দেওয়ান মো. সোহাগ, সুবাশ চন্দ্র শীলসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২০ ফেব্রুয়ারি, ২০২০
৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ