Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

করোনা ভাইরাসে আগাম প্রস্ততি সিলেট ওসমানীতে

‘আইসোলেশন ইউনিট’ চালু সহ গঠন করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১২:২১ পিএম

করোনা ভাইরাস সর্তকতায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ‘আইসোলেশন ইউনিট’ চালু করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাসে আক্রান্তদের সেবা দিতে প্রস্তুত করা হয়েছে গঠন করা হয়েছে হাসপাতালে একটি বিশেষজ্ঞ কমিটিও । জানা গেছে, ভাইরাস তথা সংক্রামক রোগে আক্রান্তদের চিকিৎসা প্রদান করা হয় আইসোলেশন ইউনিটে ওসমানী হাসপাতালে। করোনা ভাইরাসের ভয়াবহতার বিষয়টি মাথায় রেখে এ ইউনিট চালু করা হয়েছে। কিছুদিন আগে দেশে ডেঙ্গু জ্বর মহামারি রূপ ধারণ করেছিল। তখন ওসমানী হাসপাতালে একটি বিশেষ ইউনিট বা কর্ণার চালু করা হয়। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ নেই। ফলে ওই ইউনিটকে এখন আইসোলেশন ইউনিটে রূপ দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়। তিনি জানিয়েছেন, ‘করোনাভাইরাসের ভয়াবহতা বিবেচনা করে স্বাস্থ্য অধিদফতর থেকে ৫টি বেডের আইসোলেশন ইউনিট চালুর নির্দেশনা ছিল। তবে আমরা ৮ বেডের ইউনিট চালু করেছি। এখানে ওষুধ সহ চিকিৎসার সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে।’

জানা গেছে, আইসোলেশন ইউনিটে প্রয়োজনীয় ওষুধের পাশাপাশি অক্সিজেন, মাস্ক, হ্যান্ড গ্লাবস, অ্যাপ্রোন, টুপি প্রভৃতি উপকরণও রাখা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হলে কিংবা কারো মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেলে তাকে হাসপাতালে এ ইউনিটে ভর্তি রাখা হবে। এদিকে, শুধু আইসোলেশন ইউনিট চালুই নয়, ওসমানী হাসপাতালে একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করা হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) ‘৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে অধ্যাপক ডা. শিশির চক্রবর্তী, অধ্যাপক ডা. শফিকুল বারী, সহকারী অধ্যাপক ডা. আনোয়ারুল হক রয়েছেন। এছাড়া হাসপাতালের রেজিস্ট্রার ও নার্সিং মেট্রনও আছেন কমিটিতে। এ কমিটিকে হাসপাতালের পরিচালক, উপ-পরিচালক সহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ সহযোগিতা ও তদারকি করবেন বল্ওে জানা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন