Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাহবা নেয়ার জন্য টিআইবি মনগড়া কথা বলেছে: গণপূর্ত মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৩:৩০ পিএম

বাহবা নেয়ার জন্য সংবাদ সম্মেলনে মনগড়া কথা বলেছে টিআইবি এমন অভিযোগ করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল যে প্রতিবেদন উপস্থাপন করেছে তা মিথ্যা।

মন্ত্রী বলেন, টিআইবি যেসব প্রকল্প নিয়ে অভিযোগ করেছে এর কোনটিই এখনো পাস হয়নি। এমন অভিযোগ আনার আগে গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজউককে তাদের আত্মপক্ষ সমর্থনের জন্য আলোচনা করা উচিত ছিল, তারা তা করেননি।

বুধবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

মন্ত্রণালয় এবং রাজউকে আগে অনেক দুর্নীতি অনিয়ম ছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, এখনকার চিত্র ভিন্ন, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স দেখাচ্ছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। অনুমানের উপর ভিত্তি করে এবং রাজউককে হেয় করার জন্যই এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

উল্লেখ্য, বুধবার সকালে ধানমন্ডিতে মাইডাস সেন্টারে টিআইবি কার্যালয়ে আয়োজিত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) অধিকাংশ ক্ষেত্রে ছাড়পত্র-নকশা অনুমোদনে দালালের মাধ্যমে চুক্তি হয়ে থাকে। রাজউকের কর্মকর্তা, দালাল ও সেবাগ্রহীতার মধ্যে ত্রিপক্ষীয় আঁতাতের মাধ্যমে চুক্তি করে সুনির্দিষ্ট হারে নিয়ম বহির্ভূত অর্থ নেয়া হয়। এছাড়া সেবাগ্রহীতা ইমারত নকশা অনুমোদনে নির্ধারিত ফি-এর অতিরিক্ত অর্থ দিতে বাধ্য হন।

গবেষণা প্রতিবেদনটি তুলে ধরেন টিআইবির ডেপুটি ম্যানেজার (গবেষণা ও পলিসি) ফাতেমা আফরোজ এবং প্রোগ্রাম ম্যানেজার (গবেষণা ও পলিসি) ফারহানা রহমান।

এসময় উপস্থিত ছিলেন- টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, টিআইবির নির্বাহী ব্যবস্থাপনা উপদেষ্টা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, গবেষণা ও পলিসি পরিচালক মোহম্মাদ রফিকুল হাসান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণপূর্ত মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ