Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

‘জেরুজালেম বিক্রির জন্য নয়’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৪:১৬ পিএম

মার্কিন প্রেসিডেন্টের উত্থাপিত শান্তি পরিকল্পনার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাস বলেছেন, ‘জেরুজালেম বিক্রির জন্য নয়। এটি আমাদের অধিকার। আর এটা নিয়ে দর কষাকষির কোনো সুযোগ নেই। ট্রাম্প ও নেতানিয়াহুর ষড়যন্ত্র কখনোই বাস্তবায়িত হবে না।’

অবশেষে মঙ্গলবার বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শান্তি পরিকল্পনা প্রকাশের সময় ট্রাম্প বলেন, এই পরিকল্পনা ফিলিস্তিনিদের জন্য শেষ সুযোগ।

তবে ট্রাম্প উত্থাপিত এই পরিকল্পনাকে ‘ষড়যন্ত্র’ আখ্যা দিয়ে সেটি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেন, যদি জেরুজালেম না থাকে? আমরা কি জেরুজালেম ছাড়া কোনো রাষ্ট্র মেনে নেব? যে কোনো ফিলিস্তিনি শিশু বা আরব বা মুসলিম বা খ্রিস্টানের জন্যই এটা মেনে নেওয়া অসম্ভব। এ কারণে শুরু থেকেই আমরা তাদের ‘না’ বলে এসেছি।

ট্রাম্প উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেম আল-কুদস শহরকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। আর নিজেদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের।

এ দিকে ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে শতাব্দীর সবচেয়ে বড় বিশ্বাসঘাতকতা বলে আখ্যা দিয়েছে ইরান। এ পরিকল্পনা প্রতিহতের জন্য সারা বিশ্বের মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছে তারা। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ