Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

কিউবা-জ্যামাইকায় শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৪:৩৮ পিএম

উত্তর ও দক্ষিণ আমেরিকার মধ্যস্থলে অবস্থিত দ্বীপপুঞ্জ কিউবা এবং জ্যামাইকার ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী মাত্রার ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭ দশমিক ৭।

গতকাল মঙ্গলবার রাত ১টা ১০ মিনিটে আঘাত হানা এ ভূমিকম্পে সুনামি সতর্কতা জারি করা হয়েছে বলে আন্তর্জাতিক সুনামি তথ্য কেন্দ্রের বরাত দিয়ে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

ইউএসজিএস জানিয়েছে, দেশটির জ্যামাইকা, কেম্যান দ্বীপপুঞ্জ এবং কিউবায় এ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল লুসিয়া থেকে ৭২ মাইল উত্তর-পশ্চিমে এবং কিউবার নিকুয়েরা থেকে ৮৭ মাইল দক্ষিণ-পশ্চিমে। ৭ দশমিক ৭ মাত্রার কম্পনের ভূ-পৃষ্ঠ থেকে গভীরতা ছিল ১০ কিলোমিটার। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ৬ দশমিক ২ মাইল।

ভূমিকম্পে অনেক এলাকায় রাস্তা-ঘাটে গর্ত তৈরি হতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি শহরে ভূমিকম্পের সময় তীব্র কম্পনের কারণে বেশ কিছু ভবন থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় লোকজন জানান, প্রায় এক মিনিট ধরে কম্পন অনুভূত হয়েছে। মিয়ামি থেকেও কম্পন অনুভূত হয়েছে। জ্যামাইকা এবং কিউবার বিভিন্ন স্কুল ও ভবন থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে ভূমিকম্পের পরে প্রশান্ত মহাসাগরের উপকূলীয় দেশ বেলিজ, কিউবা, হন্ডুরাস, মেক্সিকো, কেম্যান দ্বীপপুঞ্জ এবং জামাইকার কিছু অংশে সুনামি সতর্কতা দেয়া হলেও পরে তা প্রত্যাহার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউবা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ