Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বাড়লেও বৃষ্টির সাথে হিমেল হাওয়ায় জনজীবন আবার বিপর্যস্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৫:৪৪ পিএম

তাপমাত্রার পারদ গত তিনদিনে পর্যাক্রমে বৃদ্ধি পেয়ে স্বাভাবিকের ওপরে উঠলেও উত্তরের হিমেল হাওয়ার সাথে হালকা বৃষ্টিপাতে বুধবার সকাল থেকে দক্ষিণাঞ্চলের স্বাভাবিক জনজীবন আবার বিপর্যস্ত হয়ে পরেছে। মঙ্গলবার সকালে বরিশালে তাপমাত্রা ১০.৪ থাকলেও বুধবার সকালে তা ১৩ ডিগ্রীতে উন্নীত হয়। কিন্তু শেষ রাত থেকে হালকা বৃষ্টিপাতের সাথে উত্তরের হিমেল হাওয়ায় অনেক বেলা পর্যন্তই বেশীরভাগ মানুষ জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকেই বের হননি। এমনকি দিনের বেশীরভাগই সূর্যের কোন দেখা মেলেনি বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকায়। দুপুর ৩টা পর্যন্ত বরিশালে দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ।

ঘূর্ণিঝড় বুলবুল-এ ভর করে এবার অগ্রহায়ণের শেষভাগে প্রবল বর্ষণে দক্ষিণাঞ্চলের প্রধান খাদ্য ফসল আমন সহ আগাম রবি ফসলের ব্যাপক ক্ষতির পরে মধ্য পৌষে প্রায় ৫০ মিলিমিটার বৃষ্টিপাতে আরো বিপর্যয় সৃষ্টি করে। কিন্তু সে ধকল কাটার আগেই গত শনিবার মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় জনজীবনের পাশাপাশি কৃষিখাতে নতুন বিপর্যয় সৃষ্টি হয়। শনিবার বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের ২ ডিগ্রী নিচে, ৯.৫ ডিগ্রী সেলসিয়াস। রবিবার তা দশমিক ১ ডিগ্রী বৃদ্ধি পেয়ে ৯.৫ ডিগ্রীতে উন্নীত হলেও সোমবারে তাপমাত্রা ছিল ১০.৩ ডিগ্রী সেলসিয়াস। মঙ্গলবারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৪ডিগ্রী সেলসিয়াস।

কিন্তু বুধবারে সর্বনিম্ন তাপমাত্রা এক লাফে ২.৬ ডিগ্রী বৃদ্ধি পেয়ে ১৩ ডিগ্রীতে উন্নীত হলেও হালকা বৃষ্টিপাতের সাথে উত্তরের হাওয়ায় দক্ষিণ জনপদের স্বাভাবিক জীবনযাত্রা অনেকটাই বিপর্যস্ত। এবার দক্ষিণাঞ্চলে মৃদ্যু শৈত্য প্রবাহ প্রলম্বিত হওয়ায় ঠান্ডাজনিত রোগ ব্যধীর প্রকোপ অতীতের যেকোন সময়ের তুলনায় বেশী। এমনকি এবার শীত মৌসুমে ডায়রিয়া জনিত রোগের প্রকোপও বেশী। গত নভেম্বর থেকে ঠান্ডাজনিত বিভিন্ন রোগ ছাড়াও ডায়রিয়া আক্রান্ত হয়ে ২০ সহশ্রাধীক মানুষ সরকরী হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য এসেছে বলে জানা গেছে। বেসরকারী পর্যায়ে চিকিৎসা নেয়া এ ধরনের রোগীর সংখ্যা প্রায় দ্বিগুন বলে একাধীক সূত্রে জানা গেছে।

আবহাওয়া বিভাগ থেকে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার কথা জানিয়ে বৃহস্পতিবার সকালের পরবর্তি ৪৮ ঘন্টা পরে দক্ষিণাঞ্চল সহ সারা দেশের সার্বিক আবহাওয়া পরিস্থিতির উন্নতির কথা বলা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা


আরও
আরও পড়ুন