Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মধ্যপ্রাচ্যে সেনা মোতায়েনের সিদ্ধান্ত ভুল -পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৭:৪৫ পিএম

ইরাক-ইরানসহ আরও বেশ কয়েকটি দেশ মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে জোর দাবি তুলেছে। এর মধ্যেই মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কয়েকটি দেশে বারবার সেনা মোতায়েন করার ফলে আমেরিকার স্পেশাল ফোর্সের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এমনকি এভাবে সেনা মোতায়েনের সিদ্ধান্ত ভুল বলেও জানিয়েছে পেন্টাগন।

বুধবার প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী পেন্টাগন মনে করে, বারবার বিদেশে সেনা মোতায়েন করার ফলে আমেরিকার স্পেশাল ফোর্সের সেনারা শৃঙ্খলা হারিয়ে ফেলছে। এবার এই নীতিতে পরিবর্তন আনা উচিত।

এ বিষয়ে মার্কিন স্পেশাল অপারেশন্স কমান্ডের কমান্ডার জেনারেল রিচার্ড ক্লার্ক বলেছেন, ইরাক, সিরিয়া, আফগানিস্তান ও আফ্রিকার কিছু দেশে যুক্তরাষ্ট্র বারবার সেনা মোতায়েন করছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে সেনাদের মানসিকতায়। তারা কাজে মন দিতে পারছে না।

জেনারেল রিচার্ড ক্লার্ক আরও বলেছেন, প্রশাসন মনে করে সেনারা সবকিছুই করতে পারে। কিন্তু এটা ঠিক নয়। এ ধরনের মানসিকতা পরিবর্তন করা দরকার। তার মতে, প্রায় ২০ বছর ধরে অব্যাহতভাবে সংঘাত-সহিংসতা কবলিত এলাকায় মার্কিন সেনা মোতায়েন করার কাজ চলছে এবং নানা ধরনের মিশন পরিচালনা করা হচ্ছে। যা সেনাদের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে। আর এতে কোনো সন্দেহ নেই। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন