Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মালয়েশিয়া সফরে যাচ্ছেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৭:৫৪ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আগামী সপ্তাহে মালয়েশিয়া সফরে যাচ্ছেন। গত বছরের ডিসেম্বরে কুয়ালালামপুরে অনুষ্ঠিত সম্মেলনে পাকিস্তান অংশ না নেয়ায় যে ক্ষতি হয়েছে, সেই ক্ষতি পুষিয়ে নেয়ার প্রচেষ্টা হিসেবেই তিনি এই সফরে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

সরকারী সূত্রগুলো নিশ্চিত করেছে যে, ৩-৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক সফরে কুয়ালালামপুর যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এ আগে সউদী আরব এবং অন্যান্য আরব দেশগুলো কুয়ালালামপুরের সম্মেলনে মালয়েশিয়া, তুরস্ক, ইরান ও কাতারের নেতাদের যোগ দেয়ার ব্যাপারে আপত্তি জানানোর পর একেবারে শেষ মুহূর্তে সম্মেলনে অংশ নেয়া থেকে বিরত থাকে পাকিস্তান। সউদী আরব এই সম্মেলনকে কিছু মুসলিম দেশের আলাদা ইসলামিক ব্লক তৈরির প্রচেষ্টা হিসেবে দেখছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ অবশ্য এই ধরনের রিপোর্ট নাকচ করে দেন।

পাকিস্তান প্রাথমিক পর্যায়ে সম্মেলনে যোগদানে সম্মতি জানিয়েছিল। তবে শেষ পর্যন্ত ইসলামিক বিশ্বে নিজেদের ‘নিরপেক্ষ অবস্থান’ ধরে রাখার জন্য তাদেরকে সম্মেলন থেকে তারা সরে দাঁড়ায়। পাকিস্তানের প্রধানমন্ত্রী অবশ্য টেলিফোনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে কথা বলেন এবং সম্মেলনের পর কুয়ালালামপুর সফরে আসার প্রস্তাব দেন। এটা স্পষ্ট যে প্রধানমন্ত্রী ইমরান এই সফরে মালয়েশিয়াকে ব্যাখ্যা দিবেন যে, কেন পাকিস্তানকে সম্মেলন থেকে বিরত থাকতে হয়েছিল। সূত্র: দ্য ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ