Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মুসলমানরা কখনও ভারত দখল করবে না : অভিজিৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:১১ এএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির অনেক নেতা-কর্মীই মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়টিকে নেতিবাচক হিসেবে দেখেন। তারা মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে কথা বলে আসলে একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত করতে চাইছেন। স¤প্রতি কলকাতা সফরে এমন মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, মুসলিমরা ভারত দখল করে নেবে এই ভয়ের কোনও ভিত্তি নেই। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনি ভারতের তুলনা করে বলেন, ভারত ও যুক্তরাষ্ট্র একটি গুরুত্বপ‚র্ণ দিক দিয়ে একই রকম। সংখ্যালঘুরা এখানে সংখ্যালঘুই। তারা প্রভাবশালী হওয়ার ধারে কাছে নেই। টাটা স্টিল কলকাতা লিটারারি মিট-এ যোগ দিতে আসেন নোবেলজয়ী এই অর্থনীতিবিদ। তিনি এবং তার স্ত্রী নোবেলজয়ী গবেষক এস্থার ডুফ্লো মিলে একটি বই লিখেছেন, যার নাম ‘গুড ইকনোমিকস ফর হার্ড টাইম’। ওই বইয়ের উদ্বোধন করতেই কলকাতায় গিয়েছিলেন তারা। সংখ্যালঘুদের বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, শাসক দলের ঘনিষ্ঠ মহল থেকে মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির কথা বলে সবাইকে সতর্ক হতে বলা হচ্ছে। আসলে এটা একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত। তিনি বলেন, বলা যায়, সংখ্যালঘুদের পুরো গোষ্ঠীই আপেক্ষিকভাবে অর্থনৈতিক ও শিক্ষাগত দিক থেকে বঞ্চিত। যুক্তরাষ্ট্রে আফ্রিকান আমেরিকান ও মেক্সিকানরা সংখ্যালঘু। সেখানেও তাদের ঘিরে একই মনোভাব চোখে পড়ে বলে জানান অভিজিৎ। তিনি বলেন, আপনারা ভয় পাচ্ছেন অন্য গোষ্ঠী বেশি শক্তিশালী হয়ে পড়বে। কিন্তু এখানে সেটা হবে না। আমি মনে করি না এখানে এমন কোনও ভয়ের কারণ সত্যিই আছে যে মুসলিমরা দেশ দখল করে নেবে। তারা আসলেই কখনও ভারত দখল করবে না। ইন্টারনেট।

 



 

Show all comments
  • Mir Nazmul Hoque ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৩ এএম says : 0
    সংখ্যা লঘু হলেও মুসলিম একটি জাতি। তাই আবারও সাবধান করা হচ্ছে,,, সংখ্যালঘু বলে বার বার একই কথা বলবেন না।
    Total Reply(0) Reply
  • শামা ওবায়েদ ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    সৈরাচারি নিপাত যাক গনতন্ত্র মুক্তি পাক।
    Total Reply(0) Reply
  • Md Amin ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৪ এএম says : 0
    মুসলিম শাসনামলে এন্ডিয়া পৃথিবীর তৃতীয় ধনী দেশ ছিল। আর মোদি-শাহ রা কোথায় নিয়ে গেছে? এটা কি ভুলে গেছেন? একজন নোবেল প্রাপ্ত অর্থনীতিবিদ হিসেবে আপনার সর্বাগ্রে এই কথাটি বলার দরকার ছিল।
    Total Reply(0) Reply
  • Saadi Mahmood Sajjad ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৫ এএম says : 0
    ভারতকে দখল করতো তুর্কী বংশোদ্ভূত আফগান শাসকরা কিন্তু এখন আফগানরা ভারতকে তোষামোদ করতে ও তেল মারতে কোন কমতি করেনা। সুতরাং ভয়ের কিছু নেই।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৬ এএম says : 1
    মোদি, ট্রাম্প বা পুতিন ঘরানার যারা শাসক তারা এই ভয়ের কাল্পনিক দানব তৈরি করে সেই দানবকে সামনে রেখে দেশ শাসন করে। আমির খানের পিকে ফিল্মে যাকে বলা হয়েছে "ডর কা বিজনেস"! আর জনসংখ্যা বিস্ফোরণের দেশে গরীব বেশি হলে মানুষ এসব দেও-দানবের ভয় বেশি পায় এবং দেও-দানবের নাম ভাঙিয়ে টাউট বা Rogue Politics বেশি করে। দেশের সর্বোচ্চ প্রধান থেকে বাস্তুহারা মানুষ- যে যেভাবে পারে এই ভয়ের ধান্দার সুযোগ নেয় বা শিকার হয়।
    Total Reply(0) Reply
  • খালিদ বিন ওয়ালিদ ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৬ এএম says : 0
    অভিজিৎ বন্দোপাধ্যায়ের নোবেল নিয়ে এতোদিন যারা অন্যদের সামনে (বিশেষ করে বাংলাদেশিদের সামনে) ভীষণ হম্বিতম্বি ও দেমাগ দেখিয়ে আসছিলেন সেই তারা-ই অভিজিৎ বাবুর এই সত্যভাষণের কারণে উনাকে "বাংলাদেশ ও পাকিস্তানের দালাল" বলে প্রকাশ্যে সাব্যস্ত করতে ছাড়বেন না।
    Total Reply(0) Reply
  • Z.Rahman ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৬ এএম says : 0
    ভারতের অনেক লোক প্রবল ক্ষমতার বিরুদ্ধে দাঁড়িয়ে সত্য কথা বলার সাহস রাখে আর তাই তাদের জন্য সসম্মানে সালাম।
    Total Reply(0) Reply
  • Md Riyadh Hasan Jewel ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৭ এএম says : 0
    দেশের গণতন্ত্রের জন্য একটি শক্তিশালী বিরোধী পক্ষের প্রয়োজন। শক্তিশালী বিরোধী পক্ষ ছাড়া দেশের গণতন্ত্র সুসংহত হয় না।- সঠিক
    Total Reply(0) Reply
  • Md. Shahjahan ৩০ জানুয়ারি, ২০২০, ১:৩৭ এএম says : 0
    সংখ্যালঘুদের কথাও শুনতে হবে। সরকারেরও উচিত বিরোধী শক্তিকে মর্যাদা দেওয়া। আমাদের বিবেকের মূল্যবোধ সম্পন্ন করতে হবে। প্রকৃতি ও পরিবেশকে সুরক্ষিত রাখতে মানবিক ও প্রাকৃতিক দায়বদ্ধতাকে অগ্রাধিকার দিতে হবে। এই চেতনার উন্মেষ স্বতঃস্ফূর্তভাবে আসবে, যদি আমরা প্রকৃত মুসলিম হই। তাহলে আমাদের মধ্যে এই বোধ জাগ্রত হবে যে, আল্লাহর সৃষ্টিরাজিকে নষ্ট বা ধ্বংস করার কোনো অধিকার আমাদের নেই।
    Total Reply(0) Reply
  • Don’t know ৩০ জানুয়ারি, ২০২০, ৮:৩৩ এএম says : 0
    I am so sorry to say India nothing to compare with America please don’t compare with America
    Total Reply(0) Reply
  • Don’t know ৩০ জানুয়ারি, ২০২০, ৮:৩৪ এএম says : 0
    I am so sorry to say India nothing to compare with America please don’t compare with America
    Total Reply(0) Reply
  • মোঃ আইয়ুব আলী বসুনীয়া ৩০ জানুয়ারি, ২০২০, ৯:০৫ এএম says : 0
    মুসলমান বীরের জাতী, এ জতিীকে খাটো করে দেখার অবকাশ নেই। ইসলাম এমন একটি ধর্ম যেখানে সকল ধর্মের মানুষের মর্য্যাদার কথা বলা হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিজিৎ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ