Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জমজমাট বাণিজ্যমেলা

শেষ সময়ে ছাড়-অফারে ছড়াছড়ি : বন্ধ থাকবে শুক্র-শনিবার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে আগামী শুক্র ও শনিবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ থাকবে। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন (ইসি) এ নির্দেশ দিয়েছে। এর আগে মেলা চলাকালীন গত ১০ জানুয়ারি মেলা বন্ধ ছিল। নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের আগের দিন ও ভোটগ্রহণের দিন অর্থাৎ শুক্র ও শনিবার (৩১ জানুয়ারি ও ১ ফেব্রæয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ রাখার বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। কমিশনের এ সিদ্ধান্তের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্য অনুরোধ করা হলো। উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার মেয়াদ চার দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ব্যবসায়ীদের ক্ষতির কথা জানিয়ে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) মেলার মেয়াদ বাড়ানোর প্রস্তাব পাঠালে বাণিজ্য মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়।

শেষ সময়ে ছাড়-অফারে জমজমাট মেলা
২৫তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। বিদায়ের ঘনঘটায় ক্রেতা-দশনার্থীদের পদচারণায় মুখরিত মেলা প্রাঙ্গণ। শেষ মুহূর্তে বিক্রি বাড়াতে ছাড়-অফার বাড়িয়েছে স্টলগুলো। ক্রেতাদের আকর্ষণে বিভিন্ন পণ্যে বিশেষ মূল্যছাড় দিচ্ছেন বিক্রেতারা। পণ্য ভেদে ১০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড়ের পাশাপাশি বিভিন্ন অফার দিয়েছেন ব্যবসায়ীরা। একটি কিনলে একটি ফ্রিসহ রয়েছে ‘রাজকীয়’, ‘গোল্ডেন’ ও ‘ফাটাফাটি’ অফার। সব মিলিয়ে অফার আর ছাড়ের ছড়াছড়ি চলছে এখন বাণিজ্য মেলায়। বিভিন্ন ছাড়ে পণ্য কিনতে ভিড় করছেন ক্রেতা-দর্শনার্থীরা। আশানুরূপ ক্রেতা পেয়ে খুশি স্টলের মালিকরা। গতকাল ২৮তম দিন মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে এমন চিত্র। মেলায় সবচেয়ে বেশি আগ্রহ দেখা গেছে স্টিল, অ্যালোমিনিয়াম ও প্লাস্টিকের তৈরি গৃহস্থালি সব জিনিসপত্র নানা ধরনের ইলেক্ট্রনিক পণ্য কুকার, জুস মেকার, জুস বেøন্ডার, ওভেন, রাইস কুকারসহ ঘর সাজানোর সামগ্রীসহ ফ্যাশেনেবল পোশাক বেøজার ও খাদ্যপণ্যে। মেলায় বেস্ট বাই এর প্রিমিয়ার প্যাভিলিয়ন থেকে পণ্য কিনলে ক্রেতারা পাচ্ছেন ৩০ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়। এছাড়া ৩ হাজার টাকার ফার্নিচার কিনলে ঢাকার ভেতরে হোম ডেলিভারি ফ্রি।

আকর্ষণীয় ডিজাইনের নতুন নতুন বাহারি সব পণ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় হাজির হয়েছে দেশের জনপ্রিয় মেলামাইন ব্র্যান্ড ইটালিয়ানো। মেলা উপলক্ষে ইটালিয়ানো দিচ্ছে ৩০ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড়। সেই সঙ্গে রয়েছে ৫০০ টাকার পণ্য কিনে থাইল্যান্ড, নেপাল ও কক্সবাজার ভ্রমণের সুবর্ণ সুযোগ। মেলার ৫২ নম্বর প্রিমিয়ার প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে ইটালিয়ানোর এসব অফার।

মেলায় ইটালিয়ানোর প্যাভিলিয়ন ইনচার্জ ইফতেখার নুর আলম জানান, ইটালিয়ানো একটি আন্তর্জাতিক মানসম্পন্ন পণ্যের ব্র্যান্ড। মেলায় মন মাতানো রঙ আর বাহারি সব ডিজাইনের প্রায় দুই হাজারের বেশি পণ্য প্রদর্শিত হচ্ছে। তিনি বলেন, মেলায় মাত্র ৫০০ টাকার পণ্য কিনলেই ক্রেতাকে দেওয়া হচ্ছে একটি কুপন। র‌্যাফেল ড্রর মাধ্যমে সৌভাগ্যবান বিজয়ীরা পাবেন ঢাকা-ব্যাংকক-ঢাকা, ঢাকা-নেপাল-ঢাকা এবং ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকিট।

মেলায় বেøজারে রাজকীয় অফার দিয়েছে সাইফা হ্যান্ডিক্রাফট। এই স্টলটির বিক্রয়কর্মী মো. আকাশ বলেন, মেলা উপলক্ষে ক্রেতাদের জন্য মাত্র ১২শ টাকায় রাজকীয় অফারের বেøজার বিক্রি করছি। এছাড়াও বিশেষ ছাড়ে ১৪০০ থেকে চার হাজার টাকার মধ্যে ভালো মানের বেøজার রয়েছে। বিক্রি প্রসঙ্গে তিনি জানান, প্রথম দিকে তেমন বিক্রি হয়নি। তবে ২০ তারিখের পর থেকে বিক্রি বেড়েছে। মেলার বাকিদিনগুলো বিক্রি আরও বাড়বে বলে প্রত্যাশা তার।

মেলায় বেøজার কিনতে আসা ওবায়দুর রহমান জানান, প্রতিবছর মেলার শেষদিকে বেøজারের বিভিন্ন অফার দেয়। তাই বেøজার কিনতে মেলায় এসেছি। দেখছি পছন্দ আর দামে বনলে কিনবে। মেলায় পাঁচ শতাধিক খাদ্যপণ্য নিয়ে হাজির হয়েছে দেশের অন্যতম খাদ্য প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান ‘প্রাণ’। প্রদর্শনের পাশাপাশি ভোক্তাদের চাহিদা ও পছন্দ বিবেচনায় রাখা হয়েছে ২০টির বেশি প্যাকেজ। ১২০ টাকা থেকে ১২৬০ টাকার এসব প্যাকেজে রয়েছে সর্বোচ্চ ২৬০ টাকা ছাড়। এ ছাড়া প্যাকেজের বাইরে পণ্য কিনলে ক্রেতারা পাবেন শতকরা ১০ শতাংশ ছাড়। এছাড়া মেলায় বিভিন্ন অফার দিচ্ছে থ্রি-পিস বিক্রেতারা। এর মধ্যে ‘গোল্ডেন অফার’ নাম দিয়ে একাধিক প্রতিষ্ঠান মাত্র ৬শ থেকে ৭শ টাকায় তিন সেট থ্রি-পিস বিক্রি করছে। এর পাশাপাশি এক হাজার টাকা, ১২শ টাকা ও ১৫শ টাকার অফারেও তিন সেট থ্রি-পিস বিক্রি করা হচ্ছে।

তিন সেট থ্রি-পিস ৭০০ টাকায় বিক্রি করছে এমন একটি প্রতিষ্ঠান ‘ছোয়া কালেকশন’। মেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে একটু সামনে বামপাশে বিশাল আকারের এই স্টলটি দেখা যাবে। স্টলটিতে গোল্ডেন অফার লিখে একাধিক পোস্টার ঝুলিয়ে রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে তিন সেট থ্রি-পিস ৭০০ টাকা। এছাড়া ফ্যামিলি অফারে এক সেট থ্রি-পিস ৪৫০ টাকা ও তিন সেট এক হাজার ১০০ টাকা।

মেলায় প্রধান ফটক থেকে ঢুকে হাতের ডানের দুই নম্বর প্যাভিলিয়নটি সাজিয়েছে রিগ্যাল। এতে নান্দনিক ডিজাইনের ফার্নিচারের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের খাট, ওয়্যারড্রব, ড্রেসিং টেবিল, সোফা, সোফা কাম বেড, ডিভান, ডাইনিং টেবিল, বুক সেলফ ও এক্সক্লুসিভ রিডিং টেবিল। এসব ফার্নিচার তৈরি করা হয়েছে কাঠ, বোর্ড ও মেটাল দিয়ে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমজমাট বাণিজ্যমেলা

৩০ জানুয়ারি, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ