Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

তথ্য গোপন করায় ছাত্রলীগ নেতার জামিন বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

তথ্য গোপন করে জামিন নেয়ায় ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ আরিফের জামিন বাতিল করেছেন হাইকোর্ট।

গতকাল বুধবার বিচারপতি ফরিদ আহমেদ এবং বিচারপতি জাহিদ সারোয়ার কাজলের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি তার দাখিলকৃত হলফনামার ছক পরিবর্তন করতে রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দিয়েছেন আদালত। হলফনামায় আর কোনো আবেদন করা হয়নি বা অন্যকোনো আদালতে খারিজও হয়নি এমন শর্তারোপ করতে বলা হয়েছে। হাইকোর্টের একটি বেঞ্চে করা আবেদনের তথ্য গোপন করে আরেক বেঞ্চ থেকে জামিন আবেদন শুনানি করায় তার জামিন বাতিল করা হয়। এ ছাড়া মামলার তদবিরকারক মাহাতাবউদ্দিনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

আব্দুল্লাহ আল মাহমুদ আরিফের কৌঁসুলি জানান, ২০১৯ সালের ১৩ মে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রেজাউল করিম রাসেলকে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের পিতা জালাল উদ্দিন বাদী হয়ে মামলা করেন। মামলায় আরিফকে এক নম্বর আসামি উল্লেখ করা হয়। এই মামলায় গত ১২ জানুয়ারি বিচারপতি ফরিদ আহমেদের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ আরিফকে জামিন দেন। এই জামিনের পর সরকারপক্ষ জানতে পারে, তথ্য গোপন করে হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে আরিফ একই বিষয়ে আরও একটি জামিন আবেদন করেন যা ১২ জানুয়ারি ওই বেঞ্চের কার্যতালিকার ২২৬ নম্বরে ছিল। পরে সরকারপক্ষ আরিফের জামিনের আদেশ প্রত্যাহার চেয়ে ১৩ জানুয়ারি আবেদন করে। এ আবেদন পাওয়ার পর হাইকোর্ট আরিফের দুই আইনজীবী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ও মো. আসাদুজ্জামানের কাছে ব্যাখ্যা দাখিলের নির্দেশ দেন। এ নির্দেশে ওই দুই আইনজীবী ব্যাখ্যা দাখিল করেন। আদালত আরিফের জামিন বাতিল করেন ও মামলার তদবিরকারককে জরিমানা করেন। ব্যাখ্যার বিষয়ে অ্যাডভোকেট তৈয়মুল আলম খন্দকার জানান, আমরা এই মামলার আসামির পক্ষে জামিন আবেদন করি এবং তার জামিন মঞ্জুরও করেন হাইকোর্ট। কিন্তু সে অন্য এক আইনজীবীর মাধ্যমে তথ্য গোপন করে অপর একটি বেঞ্চে একই ধরণের জামিন আবেদন করে। তখন আদালত আমাদের কাছে ব্যাখ্যা দেয়ার জন্য বলেন। আমরা ব্যাখ্যা দেয়ার পর তার জামিনের তদবির কারককে ১০ হাজার টাকা জরিমনা ও আসামির জামিন বাতিল করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ