Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

‘স্কুল জীবনেই স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ছেলেমেয়েদের স্কুল জীবনেই স্বাস্থ্য শিক্ষায় সচেতন করতে হবে। স্কুল জীবনে ছেলেমেয়েরা যা কিছু শেখে সারাজীবন সেগুলোকে কাজে লাগায়। সুতরাং স্কুল জীবনেই ছেলেমেয়েদের স্বাস্থ্য শিক্ষায় সচেতন করে রোগমুক্ত ভবিষ্যতে গড়তে হবে।

গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তর আয়োজিত ‘স্কুল স্বাস্থ্য সচেতনতার শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

স্কুল জীবনের স্বাস্থ্য শিক্ষা দেশের আপামর স্বাস্থ্যখাতের ইতিবাচক প্রভাব পড়বে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামে থাকা অনেক ছেলেমেয়েই জানেনা হাত ধোয়া, টয়লেট ব্যবহার বিধি, যেখানে সেখানে থু-থু ফেলার কুফল, হাছি-কাশিতে করণীয়, ছোটখাটো জ¦র-সর্দিতে ঘরোয়া চিকিৎসা বিধি, নিয়মিত ব্যায়াম করার উপকারিতা, সময় মতো খাবার গ্রহণের উপকারিতা, সময় মতো ঘুমানোর উপকারিতা, সামাজিক মাধ্যমগুলো ব্যবহারে ঝুঁকিসমূহ এবং বড়দের শ্রদ্ধা করার বিষয়ে এখনো পুরোপুরি সজাগ হতে পারেনি। কাজেই ছেলেমেয়েদের স্বাস্থ্য শিক্ষার এ বিষয়গুলিতে সচেতন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে এবং এক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষার তথ্য সমৃদ্ধ ও মানসম্পন্ন একটি স্বাস্থ্য শিক্ষা নির্দেশিকা গাইড করতে হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান-এর সভাপতিত্বে সভায় আরো আলোচনা করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, অতিরিক্ত সচিব সারওয়ার, যুগ্মসচিব আশারাফুন্নেছাসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অন্যান্য কর্তকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ