Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

গুচ্ছগ্রামে নতুন আঙ্গিকে বাড়ি নির্মাণ করা হবে

আলোচনা সভায় ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

কৃষি খাসজমি ব্যবস্থাপনায় নির্বাহী কমিটি গঠন করেছে সরকার। কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৭ এর ৩ অনুচ্ছেদ অনুযায়ী ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীকে সভাপতি করে ২৮ সদস্যের জাতীয় কমিটি গঠন করা হয়েছে।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সরকারের দারিদ্র বিমোচনে অন্যতম অগ্রাধিকার প্রকল্প গুচ্ছগ্রামে নতুন আঙ্গিকে উন্নতমানের বাড়ি নির্মাণের ব্যবস্থা করতে হবে। গতকাল বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে ভূমিমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী বলেন, আমার গ্রাম, আমার শহর অঙ্গীকারের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সরকার গঠন করি। গ্রাম বাংলার ভূ-প্রাকৃতিক বিন্যাস ও নৈসর্গিক বৈচিত্র্য অক্ষুন্ন রেখে, গ্রামের স্বকীয়তা বজায় রেখে শহরের সকল সুযোগ-সুবিধা গ্রামেই যাতে পাওয়া যায় সে ব্যবস্থা করার উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে গুচ্ছগ্রামও নতুন আঙ্গিকে তৈরি করতে হবে।

মন্ত্রী বলেন, গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া সুবিধা বঞ্চিত ভূমিহীন ও গৃহহীন মানুষকে সর্বাধিক সুবিধা দিয়ে উন্নয়নের মূলধারায় নিয়ে আসার চেষ্টা করছি আমরা। উল্লেখ্য, ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রামগতি উপজেলা (বর্তমানে ল²ীপুর জেলার অন্তর্গত) পরিদর্শন করেন। রামগতি উপজেলায় এসে দুর্যোগগ্রস্ত মানুষের পাশাপাশি গবাদি পশু রক্ষার জন্য নিজ হাতে মাটি কেটে কিল্লা স্থাপনের কাজ উদ্বোধন করেন এবং চর পোড়াগাছায় গুচ্ছগ্রাম স্থাপনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। যা পরবর্তীতে বাস্তবায়িত হয়। উন্নত বাড়ি তৈরির সক্ষমতা যাচাইয়ের জন্যে গুচ্ছগ্রামের প্রকল্প পরিচালককে ভূমিমন্ত্রী নির্দেশ প্রদান করেন। এছাড়া, বিভিন্ন প্রকল্প সফলভাবে সম্পন্ন করার ব্যাপারেও ভূমিমন্ত্রী সভায় উপস্থিত কর্মকর্তাদের তাগাদা দেন।

ভূমি সচিব মো, মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার প্রধান, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক সহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অন্যান্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন।জাতীয় পর্যায়ের কৃষক সংগঠনের দুইজন প্রতিনিধিকে এ কমিটির সদস্য রাখা হয়েছে। তারা হচ্ছেন- বাংলাদেশ কৃষক লীগের সভাপতি এবং আহমেদুর রশীদ চৌধুরী (হিরু)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিমন্ত্রী


আরও
আরও পড়ুন