Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প: ভাঙ্গা যশোর অংশের পুনর্বাসন কার্যক্রম শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ৭:৩৪ পিএম

বাংলাদেশ রেলওয়ের বাস্তবায়নাধীন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) দ্বিতীয় পর্যায়ে ভাঙ্গা হতে যশোর পর্যন্ত অংশের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (২৯ জানুয়ারি) গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্পের শুভ সূচনা অনুষ্ঠান আয়োজন করা হয়।

বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) এর সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা র্ডপ উক্ত অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিএসসি’র ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক বিগ্রেডিয়ার জেনারেল জাকির আহ্মেদ, এনডিসি, পিএসসি।

প্রকল্প ব্যবস্থাপক-৩ বিগ্রেডিয়ার জেনারেল মো. মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন র্ডপ এর চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, রেলওয়ের চীফ রিসেটেলমেন্ট অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমান, কাশিয়ানী উপজেলা পরিষদ চেয়ারম্যান সুব্রত ঠাকুর, লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শিকদার আব্দুল হান্নান (রুনু), ভাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান, কাশিয়ানী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মিন্টু বিশ্বাস, কাশিয়ানী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মশিউর রহমান, সিএসসির কনসালটেন্ট শ্যামা প্রশাদ ব্যাপারী ও এসকে হাবিবুল্লাহ, প্রকল্পের টিম লিডার মো. আফতাব উল আলম প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, সিএসসির তত্ত্বাবধানে র্ডপ পিবিআরএলপি পূনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন করবে। রেলওয়ে পদ্মা সেতু ব্যবহার করে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেল সংযোগ স্থাপন করবে। প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে (ফেইজ-২) প্রকল্পে ৮২ কিলোমিটার রেলপথে ৫ হাজার ১১৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৪৪১ দশমিক ৩৪ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু হয়েছে। চুক্তি অনুযায়ী ‘র্ডপ’ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ, জেলা প্রশাসন কর্র্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপুরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনস্থাপন প্রশিক্ষণ সহায়তা প্রদান করবে।
উল্লেখ্য, প্রথম ধাপের ঢাকা হতে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ দশমিক ৩৫ কিলোমিটার রেলপথে ক্ষতিগ্রস্ত ৭ হাজার ৭০৫ পরিবারের পুনর্বাসন কার্যক্রমটিও র্ডপ ২০১৭ সাল থেকে সফলভাবে বাস্তবায়ন করে যাচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ