Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

জেরুজালেম ফিলিস্তিনের অংশ থাকবে : হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বায়তুল মুকাদ্দাস কিংবা জেরুজালেম ফিলিস্তিনেরই অংশ থাকবে বলে জানিয়েছে গাজা উপত্যকার প্রতিরোধ আন্দোলন হামাস। মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় শতাব্দীর সেরা চুক্তি প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু হামাস সেই চুক্তি প্রত্যাখ্যান করে বলেছেÑ ট্রাম্পের পক্ষ থেকে কাগজের ওপর যে চুক্তি লেখা হয়েছে, তার কোনো ম‚ল্য নেই; বরং জেরুজালেম ফিলিস্তিনেরই থাকবে। হামাসের জ্যেষ্ঠ মুখপাত্র সামি আবু জুহরি বুধবার এক টুইটবার্তায় এ কথা বলেছেন। এদিকে যুক্তরাষ্ট্রের তত্ত¡াবধানে ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করছে সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘপ্রতীক্ষিত শান্তি পরিকল্পনা ঘোষণার পর রিয়াদের এমন বক্তব্য এসেছে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক ফোনালাপে ফিলিস্তিনিদের অধিকার ও ফিলিস্তিন ইস্যুতে সৌদি আরবের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সউদী আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছেÑ ফিলিস্তিন ইস্যুতে একটি ন্যায়সঙ্গত ও সমন্বিত সমাধানে পৌঁছাতে সব চেষ্টায় সমর্থন পুনর্ব্যক্ত করেছে রিয়াদ। সে ক্ষেত্রে ফিলিস্তিনি ও ইসরাইলি পক্ষের মধ্যে একটি সমন্বিত শান্তি পরিকল্পনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় সৌদির সম্মান রয়েছে। কাজেই এ শান্তি পরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে মতানৈক্য আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত দুপক্ষের। যাতে ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব হয়। আরব নিউজ।



 

Show all comments
  • uddin mohammad ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১১:১১ এএম says : 0
    there is no deference in between Israil and saudi arabia kings, this saudi arabia achieved their kingship in order to establish Israel. sultan salah uddin ayyubi made free masjid al aqsa who wasn't saudi, this regime sold palastain instead of their monerckism. it is sacrate truth.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেরুজালেম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ