Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আইসিসির নতুন সহযোগী সদস্য সউদি আরব

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এতদিন ফুটবলেই মানুষ নাম শুনেছিল সউদি আরবের। এবার ক্রিকেটেও শোনা যাবে তেলের খনির এই দেশটির নাম। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ৩৯তম সহযোগী সদস্য হিসেবে স্বীকৃতি পেয়েছে সউদি আরব। বৃহস্পতিবার এডিনবার্গে আইসিসির বোর্ড সদস্যদের সভায় সহযোগী দেশ হিসেবে সউদি আরবের নাম ঘোষণা করা হয়। আইসিসি গতকাল এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে। ২০১৫ সালের আইসিসির ডেভেলপমেন্ট কমিটির সভায় আইসিসির সহযোগী দেশ হতে আবেদন করে সউদি আরব। তারই প্রেক্ষিতে আইসিসি তাদের কাজে সন্তুষ্ট হয়ে অবশেষে সউদি আরব সহযোগী দেশ হিসেবে ঘোষণা দিল।
দীর্ঘ ১৩ বছরের অপেক্ষার অবসান হল সেউদি আরবের। ২০০৩ সাল থেকেই সউদি আরব আইসিসির অধিভুক্ত। কিন্তু আইসিসির সকল ক্রাইটেরিয়া পূরণ করতে না পারায় সহযোগী সদস্যপদ পাচ্ছিল না মধ্যপ্রাচ্যের দেশটি। অবশেষে সউদি আরবের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হল। আইসিসি বিবৃতিতে জানায়, সউদি ক্রিকেট সেন্টার (এসসিসি) ক্রিকেটের উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে। স¤প্রতি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করেছিল এসসিসি যেখানে ১ হাজার ৮০০ খেলোয়াড় ১০৬টি ক্লাবকে প্রতিনিধিত্ব করেছিল। ক্রিকেটের নতুন সহযোগী দেশটিকে স্বাগত জানিয়ে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহার বলেন, ‘আইসিসির সহযোগী সদস্য হওয়ায় সউদি ক্রিকেট সেন্টারকে (এসসিসি) আমি অভিনন্দন জানাই। আমি আশা করি সউদি আরব তাদের নিজস্ব ভূ-খÐে ক্রিকেটের ইতিবাচক উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করবে।’ এদিকে ইউএসএ ক্রিকেট অ্যাসোসিয়েশন (ইউএসএসিএ) এবং ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)-এর উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আইসিসির ৫৩ সদস্যের পূর্ণ কাউন্সিল। ২০১৫ সালের জুন থেকে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত তাদের নিষেধাজ্ঞা ছিল। তাদের নিষেধাজ্ঞা তুলে নিলেও আইসিসির পর্যবেক্ষক দল দুটি দেশ সফর করবে বলে জানিয়েছে আইসিসি, ‘নেপাল ও ইউএস আইসিসির গুরুত্বপূর্ণ সদস্যভুক্ত দেশ। তাদের প্রতিভা আছে এবং ক্রিকেটের প্রতি ডেডিকেটেড। আইসিসি তাদের আগ্রহকে সম্মান দেখাচ্ছে এবং ভবিষ্যতে তাদের ক্রিকেটের উন্নয়নে যথাসম্ভব সাহায্য সহযোগিতা করবে।’
এদিকে, একই দিন আরেক সিদ্ধান্তে ভাগ্য সুপ্রসন্ন হলে অলিম্পিকে দেখা যেতে পারে ক্রিকেটের আগমন। তবে সেটা এখনই নয়, ২০২৪ রোম অলিম্পিকের আসর থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসির নতুন সহযোগী সদস্য সউদি আরব
আরও পড়ুন