Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

মূত্রথলির ক্যান্সার ও উপসর্গ

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মানব শরীরে অনেক রকমের ক্যান্সার হয়ে থাকে। এ নিয়ে ক্যান্সার গবেষক ও চিকিৎসকরা কাজ করে যাচ্ছেন। কিন্তু অবাক করার বিষয় বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক পুরুষের মৃত্যু হয় মূত্রথলির ক্যান্সারেই। কারণ বেশির ভাগ ক্ষেত্রে মূত্রথলির ক্যান্সারের কোনো লক্ষণ বোঝা সম্ভব হয় না। অধিকাংশ ক্ষেত্রে একদম শেষ পর্যায়ে গিয়ে ধরা পড়ে এই রোগ। বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক পর্যায়ে এই রোগ ধরা পড়লে রোগীকে বাঁচানো সম্ভব। তবে ধরা না পড়লেই বিপদ!
মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ড. সোরোস রাইস বাহরামি জানান, সাধারণত পুরুষদের বয়স ৫০ পার হলে মূত্রথলির ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। বিশেষ ধরনের রক্ত পরীক্ষার মাধ্যমে মূত্রথলির ক্যান্সার নির্ধারণ করা হয়। অধ্যাপক বাহরামি জানান, রক্তে পিএসএ-র মাত্রা সাধারণত ১ থেকে ৪ এর মধ্যেই থাক। তবে এর বেশি হলেই মূত্রথলির ক্যান্সার হয়েছে এটা ভাবা যাবে না। বরং এর সঙ্গে ডিজিটাল রেক্টাল টেস্ট করাতে হবে। এই টেস্টে মূত্রথলির কোনো রকম স্ফীতি বা ফোলা ভাব লক্ষ্য করলে বায়োপ্সি করানো জরুরি। তাহলে মূত্রথলির ক্যান্সারের বিষয়ে নিশ্চিত হওয়া যাবে। মূত্রথলির ক্যান্সারের কিছু উপসর্গ রয়েছে। যা আপনাকে আগাম সতর্ক হতে সহায়তা করবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই লক্ষণগুলো-
১. প্রস্রাবের সময় যদি সমস্যা হয় বা মূত্রত্যাগের গতি কমে যায়, সেক্ষেত্রে দ্রæত চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি। এ ধরনের সমস্যা মূত্রনালীর সংক্রমণের কারণেও হতে পারে।
২. প্রস্রাবের রং স্বাভাবিকের থেকে গাঢ় হলে, মূত্রত্যাগের সময় তলপেটে ব্যথা বোধ করলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।
৩. প্রস্রাবের সময় যদি রক্ত বের হয় বা কোনো রকম ব্যথা বা জ্বালা অনুভূত হয়, তাহলে বিশেষজ্ঞর কাছে যাওয়া প্রয়োজন।
৪. হাড়ে ব্যথা বিশেষ করে মেরুদন্ডে বা কোমরে তীব্র ব্যথা হলে সেটাও মূত্রথলির ক্যান্সারের লক্ষন হতে পারে।
এছাড়াও তলপেটে অসহ্য যন্ত্রণা, প্রস্রাব বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি মূত্রথলির ক্যান্সারের অন্যতম লক্ষণ। একটা কথা সব সময়ই বলে থাকি ক্যান্সার আক্রান্ত হওয়ার চেয়ে নিজেই এর প্রতিরোধ সম্ভব। আপনি ক্যান্সার সম্পর্কে সচেতন হন, নিজের ক্যান্সার সুচনাতেই শনাক্ত করার চেষ্টা করুন এবং সঠিক জায়গায় চিকিৎসা নিন।

ডাঃ মাহমুদুল হাসান সরদার
ক্যান্সার চিকিৎসক, সরদার হোমিও হল, ৬১/সি আসাদ এভিনিউ,
মোহাম্মদপুর, ঢাকা। সেল ০১৭৩৭৩৭৯৫৩৪ , ০১৭৪৭৫০৫৯৫৫



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সার

২০ ফেব্রুয়ারি, ২০২০
৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন