Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

রাউজানে এভাবেই শীত নিবারণের চেষ্টা!

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

রাউজানে গত ১৫ দিন থেকে হার কাঁপানো শীতে কাবু হয়ে পড়েছে হাজারো মানুষ। এতে গরিব অসহায় মানুষ কাহিল হয়ে পড়েছেন। তারা শীতের কারণে খড়খুটা জ্বালিয়ে তাপ নেয়ার চেষ্টা করছেন। গত বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের দেখা মেলেনি। মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ। সকাল থেকে বেলা বাড়লেও শরীরের গরম কাপড় খুলতে পারছেনা কেউ। বাজার ও ফুতপাতের দোকানগুলোতে গরম কাপড় বিক্রির ধুম পড়েছে।
সরেজমিন সকাল ১১ টায় দেখা গেছে, রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের জানিপাথর সিদ্দীক সারাং মসজিদ এলাকার দোকানের সামনে কিছু লোক রাস্তার পাশে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। তারা জানান, এ শীতে হাত পা ঠান্ডা হয়ে যাচ্ছে। শীতের কাপড় থাকা সত্বেও দিনেই বুক কাঁপছে। প্রচন্ড শীতে মানুষের জান রক্ষা করা দায় পড়েছে। মেঘলা আকাশে সূর্যের দেখা মেলেনি দুপুর পর্যন্ত। দিনমজুর ও বিভিন্ন খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বেড়েছে। বিভিন্ন বাজারের অস্থায়ী শীতের কাপরের দোকান থেকে পছন্দের কম দামী কাপড় কিনে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন গরিব ও দিনমজুরেরা। হাঁর কাপানো শীতে ছোট বড় সকল পেশার মানুষের জীবন যাত্রায় নেমে এসেছে শারিরীক সমস্যা। ঠান্ডাজনিত হয়ে আক্রান্ত হচ্ছে বিভিন্ন রোগে শিশু ও বয়স্করা। তীব্র শীতে পশু ও বনের পাখিগুলোর ত্রাহি অবস্থা। শীতে গরম কাপড় পরিধান করে ছেলে-মেয়েদের স্কুল মাদরাসায় যেতে হচ্ছে। এছাড়া দিনমজুরেরা তীব্র শীত উপেক্ষা করে পেটের দায়ে কাজ করে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন