Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

লিবিয়া প্রবাসীদের সতর্ক থাকতে বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা
লিবিয়ার প্রবাসী বাংলাদেশিদের প্রতারক চক্র থেকে সাবধান থাকতে পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গত শুক্রবার সকাল ৬টার দিকে তার ফেসবুক পেজের মাধ্যমে তিনি এ পরামর্শ দেন।
প্রতিমন্ত্রী তার ফেসবুক স্ট্যাটাসে বলেন, লিবিয়া প্রবাসী বাংলাদেশিদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজীতে কিছু অসাধু ব্যক্তি দূতাবাসের সিল ও স্বাক্ষর নকল করে প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ বৃদ্ধির নামে প্রতারণা চালাচ্ছে। যেহেতু ২০১৫ সালের জুন মাস থেকে দূতাবাসে ডিজিটাল পাসপোর্টের কার্যক্রম শুরু করা হয়েছে; তাই দূতাবাসের পক্ষ থেকে বর্তমানে হাতে লেখা (এনালগ) পাসপোর্টের মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে না। দূতাবাস ইতিমধ্যেই প্রতারক চক্রের সদস্যদের নাম-পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়েছে এবং এরিমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রতারকচক্র সম্পর্কে অবহিত করা হয়েছে। তাই দূতাবাসের পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশিদের এ ধরনের প্রতারকচক্র থেকে সতর্ক থাকার আহ্বান জানানো হচ্ছে। তবে, ভবিষ্যতে একই অভিযোগ পাওয়া গেলে দূতাবাস বেনগাজীর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় ব্যবস্থা নিতে করতে বাধ্য হবে।
শাহরিয়ার আলম আরও বলেন, ২০১৫ সালের ২৪ নভেম্বর থেকে আন্তর্জাতিকভাবে হাতে লেখা পাসপোর্ট অকার্যকর। আর ডিজিটাল পাসপোর্ট (এমআরপি)-এর কোনভাবেই মেয়াদ বৃদ্ধির সুযোগ নেই। বিধায় কেউ ভুলপথে অবৈধভাবে মেয়াদ বৃদ্ধি করে থাকলে ভবিষ্যতে তার নতুন ডিজিটাল পাসপোর্ট (এমআরপি) ইস্যুর সুযোগটি সীমিত হয়ে যাবে।
অন্যদিকে, বেনগাজীসহ ত্রিপলীর বাইরের শহরে বসবাসরত প্রবাসীরা সেবার জন্য দূতাবাসে আসার সময় বিভিন্ন স্থানের চেকপয়েন্ট বা বিমানবন্দরে হয়রানির শিকার হচ্ছেন বলেও জানান প্রতিমন্ত্রী।
প্রতিমন্ত্রী জানান, দূতাবাসের অনুসন্ধানে জানা গেছে, এসব ক্ষেত্রে অনেক সময় প্রবাসীরা আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন প্রশ্নের যথাযথ জবাব দিতে ব্যর্থ হন। তাই দূর-দূরান্ত থেকে আগত প্রবাসীদের এ ধরনের অনাকাক্সিক্ষত হয়রানি এড়াতে দূতাবাস থেকে একটি প্রত্যয়নপত্র দেয়া হচ্ছে। এমতাবস্থায়, দূতাবাসের সেবা প্রত্যাশী বেনগাজীসহ ত্রিপলীর বাইরের শহরে বসবাসরত প্রবাসীদের দূতাবাসে আগমনের পূর্বেই নফষরনুধ২৪@মসধরষ.পড়স ই-মেইলে পাসপোর্ট ও নিয়োগকর্তার পত্র প্রেরণ পূর্বক দূতাবাসের প্রত্যয়নপত্র সংগ্রহ করতে পরামর্শ দেয়া হয়েছে।
এদিকে লিবিয়া অ্যাম্বাসির ফেসবুকেও প্রবাসীদের সতর্ক করে স্ট্যাটাস দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন