Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য সিটি নির্বাচন চায় যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরশেন নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক দেখতে চায় যুক্তরাজ্য। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন গতকাল তার গুলশানের বাসায় গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন। তিনি বলেন, আশা করছি, আসন্ন সিটি নির্বাচন উৎসব এবং আনন্দময় ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। যেখানে ভোটাররা স্বতঃস্ফ‚র্তভাবে ভোটকেন্দ্রে যাবে এবং একটি অংশগ্রহণমূলক এবং প্রতিদ্ব›িদ্বতামূলক নির্বাচন অনুষ্ঠিত হবে।

ডিকসন বলেন, যুক্তরাজ্য সরকার আশা করছে যে, নির্বাচন কমিশন তার ওপর অর্পিত দয়িত্ব সঠিকভাবে পালন করবে। আশা করি, গণতন্ত্রের যাত্রাকে এগিয়ে নিতে আসন্ন নির্বাচনে কোনো সহিংসতার ঘটনা ঘটবে না।

এদিকে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ঢাকার মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এ আশা ব্যক্ত করা হয়। গতকাল দেয়া দূতাবাসের ওই পোস্টে বলা হয়, আমরা ঢাকার জন্য একটি শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক সিটি করপোরেশন নির্বাচন কামনা করছি। পোস্টে ঢাকা শহরের একটি ছবিও দেয়া হয়েছে। এতে লেখা রয়েছে- শান্তিপূর্ণ নির্বাচন এবং অর্থনৈতিক সমৃদ্ধি হাতে হাত রেখে চলে।

এর আগে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমাম নির্বাচন কমিশনে (ইসি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশনের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, নির্বাচনের সার্বিক অবস্থা ভালো। আমাদের সহযোগিতার জন্যই সেটা হয়েছে। নির্বাচনে পর্যবেক্ষকদের বিষয়ে কিছু কথা বলেছি। তারা যেন নিয়ম কানুন মেনে চলে চলেন। বিশেষ দেশের কেউ যেন এখানে মাতব্বরি না করেন। অন্য দেশে এমন কোনো সুযোগ নেই। অন্য দেশে তাদের অনেক বিধিনিষেধ থাকে। অনেক নিয়ম কানুন মানতে হয়।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৃহস্পতিবারেই শেষ হচ্ছে নির্বাচনের প্রচারণা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন