Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

ভুলে যাওয়া ইতিহাস ডাকছে লিভারপুলকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে জিতে অনন্য এক কীর্তি গড়েছে ইংলিশ পরাশক্তি লিভারপুল। নিজেদের ১২৭ বছরের ইতিহাসে এবারই প্রথম ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের সর্বোচ্চ স্তরের সবকটি প্রতিপক্ষকে ন্যূনতম একবার করে হারানোর স্বাদ নিয়েছে তারা।

কোনো নির্দিষ্ট মৌসুমে লিগের প্রতিটি দলকে হারানোর কীর্তি আগেও দুবার গড়েছিল লিভারপুল। তবে শীর্ষে লিগে নয়, তখন তারা খেলত দ্বিতীয় বিভাগে। প্রথম নজিরটি ১৮৯৩-৯৪ মৌসুমের। সেবার লিগের অন্য ১৪ দলকেই কমপক্ষে একবার করে হারিয়েছিল তারা। পরের নজিরটি ১২৫ বছর আগের। ১৮৯৫-৯৬ মৌসুমের লিগে খেলেছিল ১৬ দল। অলরেডরা বাকি ১৫ ক্লাবের বিপক্ষেই অন্তত একবার করে জিতেছিল।

গতপরশু রাতে ওয়েস্টহ্যামের মাঠে ২-০ গোলে জিতেছে লিভারপুল। ইয়ুর্গেন ক্লপের দলের হয়ে লক্ষ্যভেদ করেন মোহামেদ সালাহ ও অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন। প্রথমার্ধে ম্যাচের ৩৫তম মিনিটে মিশরীয় ফরোয়ার্ড সালাহর সফল স্পট-কিকে এগিয়ে যায় লিভারপুল। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫২তম মিনিটে সালাহর রক্ষণচেরা পাস ধরে ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ ফরোয়ার্ড অক্সলেড-চেম্বারলেইন। এই জয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের চলমান ২০১৯-২০ মৌসুমের সব প্রতিপক্ষকে (১৯টি ক্লাব) হারানোর চক্র প‚রণ করেছে লিভারপুল। এই কীর্তি গড়তে মাত্র ২৪ ম্যাচ খেলতে হয়েছে তাদের! হ্যামারদের বিপক্ষে জয়ে লিগের শীর্ষে থাকা দলটির অর্জন বেড়ে হয়েছে ৭০ পয়েন্ট। দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটির চেয়ে ১৯ পয়েন্টে এগিয়ে আছে তারা। সিটিজেনদের সংগ্রহ ২৪ ম্যাচে ৫১ পয়েন্ট।

১৯৮৯-৯০ মৌসুমের পর ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ স্তরের শিরোপা আর জিততে পারেনি লিভারপুল। অর্থাৎ প্রিমিয়ার লিগ যুগে শিরোপা এখনও অধরা রয়ে গেছে তাদের। ৩০ বছরের আক্ষেপ ঘোচাতে এবার অবশ্য তারা এগিয়ে চলেছে অদম্য গতিতে। লিগে সবমিলিয়ে টানা ৪১ ম্যাচে অপরাজিত রয়েছে লিভারপুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতিহাস

৬ ফেব্রুয়ারি, ২০২০
২৮ জানুয়ারি, ২০২০
২৮ নভেম্বর, ২০১৯
১৮ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন