Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

রাষ্ট্রায়ত্ত ৩ ব্যাংকের এমডি নিয়োগ সার্চ কমিটিতে নির্ধারিত হচ্ছে

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

হাসান সোহেল : সার্চ কমিটির মাধ্যমেই রাষ্ট্রায়ত্ত সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের উদ্যোগ নিয়েছে অর্থ মন্ত্রণালয়। ইতোমধ্যে সোনালী ও অগ্রণী ব্যাংকের এমডি ও সিইও পদে যোগ্য প্রার্থী খুঁজে বের করার লক্ষ্যে দুই ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে দু’টি সার্চ কমিটি হয়েছে। অগ্রণী ব্যাংক গত ২০ জুন চিঠি দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে কমিটি গঠনের বিষয়টি অবহিত করেছে। তবে এই কমিটি কত দিনের মধ্যে তাদের কাজ শেষ করবে সে বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা নেই চিঠিতে। এছাড়া রূপালী ব্যাংককেও এমডি নিয়োগে একই নির্দেশনা দেয়ার প্রক্রিয়া চলছে, যা শিগগিরই ব্যাংকের চেয়ারম্যানের কাছে পাঠানো হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
সূত্র মতে, সোনালী ব্যাংকের এমডির মেয়াদ শেষ হয়েছে। অগ্রণী ব্যাংকের এমডিকে অনিয়মের দায়ে বরখাস্ত করা হয়েছে। আর ঈদের পরপরই শেষ হচ্ছে রূপালী ব্যাংকের এমডির চাকরির মেয়াদ। এই তিন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগে এবার পরিচালনা পরিষদকে সার্চ কমিটি গঠন করে তিনজনের নামের তালিকা পাঠানোর নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। ওই তালিকা থেকে একজনের নাম চূড়ান্ত করবে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এরপর বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে পদ খালি হওয়াসাপেক্ষে এমডি নিয়োগ দেয়া হবে। তবে এই কমিটি কত দিনের মধ্যে তাদের কাজ শেষ করবে সে বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা নেই চিঠিতে। একই সঙ্গে কিভাবে তিনজনের তালিকা বাছাই করা হবে বা কোন পন্থায় প্রার্থীদের তালিকা করা হবে তা স্পষ্ট নয়। এমনকি পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে আগ্রহী প্রার্থী খুঁজে বের করা হবে নাকি বোর্ডের নিজস্ব যোগাযোগের মাধ্যমে করা হবে সে সম্পর্কেও এখনো কিছু জানা যায়নি। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ব্যাংকের চেয়ারম্যানকে প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট সার্চ কমিটির বাকি দু’জন হলেনÑ ব্যাংকের একজন পরিচালক এবং মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। জানা যায়, ব্যাংকগুলো লিমিটেড কোম্পানি হওয়ার পর এমডি নিয়োগের ক্ষেত্রে পরিচালনা পরিষদই মুখ্য ভূমিকা পালন করত। এখন কিছুটা চেক অ্যান্ড ব্যালেন্স আনতে সার্চ কমিটি গঠন করতে বলা হয়েছে। কমিটির তালিকা থেকে এমডি নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুছুর রহমান বলেন, সোনালী ব্যাংকের এমডি ও সিইওর মেয়াদ শেষে অবসরে গেছেন। অগ্রণী ব্যাংকের এমডি বরখাস্ত হয়েছেন। ঈদের পরপরই রূপালী ব্যাংকের এমডি ও সিইওর মেয়াদও শেষ হবে। তিনি বলেন, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর শীর্ষ পদ শূন্য হলে সেখানে রীতি অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।
সূত্র মতে, গত ১৬ জুন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্তের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় এমডি ও সিইওর পদটি খালি হয়েছে। সেখানে একজন ডিএমডি পদমর্যাদার কর্মকর্তা ভারপ্রাপ্ত এমডি হিসেবে প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন। এদিকে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবদুল হামিদকে গত ৩০ জুন বরখাস্ত করা হয়েছে। ওই দিনই ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন মিজানুর রহমান। যদিও দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক মামলায় ওই দিনই তাকে গ্রেফতার করা হয়। এ ছাড়া সামনের মাসেই মেয়াদ শেষ হচ্ছে রূপালী ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহীর। বর্তমান এমডি এম ফরিদ উদ্দিনের মেয়াদ শেষ হবে আগামী ১০ জুলাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ