Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে চীন, বিশ্বজুড়ে ফ্লাইট বন্ধের হিড়িক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ৪:১৭ পিএম

মহামারী করোনাভাইরাস আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়ায় আন্তর্জাতিক বিমান সংস্থাগুলি একের পর এক চীনের মূল ভূখন্ডে তাদের ফ্লাইট স্থগিত করছে। যেহেতু উড়োজাহাজ ভাইরাস মহাদেশ জুড়ে ছড়িয়ে পড়ার অন্যতম দ্রæতততম মাধ্যম, তাই বেশ অনেকগুলো আন্তর্জাতিক বিমানসংস্থা তাদের কিছু বা সকল চীনে ফ্লাইট বাতিল করেছে।
এ পর্যন্ত বিশ্বের যেসব বিমানসংস্থা চীনে ফ্লাইট স্থগিত বা কমিয়েছে তাদের তালিকা দেওয়া হল :
ব্রিটিশ এয়ারওয়েজ, লুফথানসা গ্রæপ, এয়ার কানাডা, এয়ার ফ্রান্স, এয়ার ইন্ডিয়া, ইউনাইটেড এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স, এশিয়ানা এয়ারলাইন্স, এয়ার সিওল, এয়ার তাঞ্জানিয়া, ইজিপ্ট এয়ার, অস্ট্রিয়ান এয়ারলাইন্স, হংকং এয়ারলাইন্স, ক্যাথে প্যাসিফিক, ডেল্টা এয়ারলাইন্স, এল আল, ইভা এয়ার, ফিনএয়ার, ভারতের ইন্ডিগো, জেটস্টার এশিয়া, ইবিরিয়া, কাজাখস্তান এয়ারলাইন্স, কোরিয়ান এয়ার, লায়ন এয়ার, এসএএস, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ), সুইস এয়ারলাইন্স, ভার্জিন আটলান্টিক
চীনের বাইরে ৯০ টিরও বেশি দেশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। কাজেই সন্দেহ নেই যে পরবর্তী কয়েক দিন ধরে বিমানসংস্থাগুলোর ফ্লাইট বাতিল করা অব্যাহত রাখবে।
এদিকে তুরস্কের সরকারি বিমানসংস্থা টার্কিশ এয়ারলাইন্স চীনের মূল ভূখন্ডে তাদের ফ্লাইট বন্ধ করে দিচ্ছে। ৯ ফেব্রæয়ারি পর্যন্ত এ অবস্থা বহাল থাকবে। আজ শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন বিমান সংস্থাটি।
টুইটারে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে মহামারী করোনাভাইরাসের বিষয়ে পরিস্থিতি মূল্যায়নে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বেইজিং, গুয়াংজু, সাংহাই, জিয়ানে এ বিষয়ে পরবর্তীতে জানানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ