Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের নিয়ন্ত্রণের বাইরে দাবানল, জরুরি অবস্থা জারি অস্ট্রেলিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ৪:৩৪ পিএম

অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল গত কিছুদিন ধরে মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছিল। তবে গতকাল শুক্রবার আবারও ভিয়ঙ্কর আকার ধারণ করে দাবানল। ফলে অস্ট্রেলিয়া প্রশাসন ক্যানবেরায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ঝোড়ো গরম হাওয়া ও শুষ্ক জমিতে ফের দাবানল ছড়িয়ে পড়ছে এই এলাকায়। আগুন নিয়ন্ত্রণ করতে আবার মাঠে নেমে পড়েছে দমকলকর্মীরা।

অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরির মুখ্যমন্ত্রী অ্যান্ড্রিউ বার জানিয়েছেন, ‘২০০৩ সালের স্মৃতি উস্কে দিয়েছে এই ভয়াবহ দাবানল। এলাকায় এদিন জরুরি অবস্থা জারি করা হয়েছে ওই এলাকায়। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘টেরিটরির দক্ষিণের দাবানল অনিয়ন্ত্রিত। ক্যানবেরার দাবানলে ত্রস্ত মানুষজন ইতোমধ্যেই বাড়ি ছাড়তে শুরু করে গিয়েছে।’

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, ‘এই আগুন কোন দিকে যাবে, কখন জেগে উঠবে তা একেবারেই নিশ্চিত করে বলা যায় না। এটি একপ্রকার অনিয়ন্ত্রিত। এর সঙ্গে যুক্ত হয়েছে অত্যাধিক গরম হাওয়া, ঝোড়ো বাতাস ও শুকনো জমি। এর ফলে ক্যানবেরার দক্ষিণ প্রান্ত বেশ বিপজ্জনকভাবে বেড়ে চলেছে।’

২০০৩ সালে ক্যানবেরা দাবানলে ৪ জন মারা গিয়েছিলেন। ঘড়ছাড়া হয়েছিলেন ৫০০-রও বেশি মানুষ। সেই স্মৃতি জাগতেই অস্ট্রেলিয়ার ক্যানবেরার মানুষজনকে নিরাপদে বের করে সরকারি স্কুল- প্রতিষ্ঠান যেমন মিউজিয়ামে রাখার বন্দোবস্ত করা হয়েছে। দাবানল শুরু হতেই ক্যানবেরার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে ও ব্যক্তিগত সম্পত্তির ব্যাপারে নিয়ন্ত্রণ রাখা হচ্ছে।

প্রসঙ্গত, কিছু সপ্তাহ আগেই দাবানলের ভয়ংকর গ্রাস থেকে মুক্তি পেয়েছে ভিক্টোরিয়া, সাউথ ওয়েলস। তবে এখনও বিক্ষিপ্তভাবে আগুন নেভানোর কাজ চলছে। তাপপ্রবাহের জেরে এখনও উত্তপ্ত অস্ট্রেলিয়া। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ৩১ জানুয়ারি, ২০২০, ৬:৪৯ পিএম says : 0
    দাবানল যে ভাবে গ্রাস করছে -এর থেকে পরিত্রান পেতে সকল অন্যায় কাজ এবং পাপাচার থেকে ফিরে আসতে হবে।নতজানু হয়ে প্রভূর কাছে খমা চাইতে হবে।মহান প্রভুই পারেন এই মহাবিপদ থেকে রখ্খা করতে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ