Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

মাত্র ১৫ মিনিটে সনাক্ত হবে করোনাভাইরাস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ৭:০৯ পিএম
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার নতুন পদ্ধতি আবিস্কার করলো চীনের বিজ্ঞানীরা। যার মাধ্যমে দ্রুততম সময়ে করোনাভাইরাস নির্ণয়ের পদ্ধতি বের করেছেন এবং এ জন্য ১৫ মিনিটেরও কম সময়ের লাগবে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর ক্ষেত্রে একে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য করা হচ্ছে। চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের উসি'তে অবস্থিত একটি প্রযুক্তি কোম্পানিতে কর্মরত বিশেষজ্ঞরা এটি বের করেছেন। তারা চীনের ন্যাশনাল ইন্সটিটিউট ফর ভাইরাল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সঙ্গে যৌথ ভাবে এ লক্ষ্যে কাজ করেন এবং মাত্র ১০দিনের মধ্যে এটি বের করতে সক্ষম হন।

এর মাধ্যমে ৮ থেকে ১৫ মিনিটের মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। এর জন্য প্রয়োজনীয় সরঞ্জামসহ বাক্স বা কিটের গণ-উৎপাদনও শুরু হয়েছে চীন। বর্তমানে প্রতিদিন ৪ হাজার বাক্স উৎপাদন করা হচ্ছে। তবে উসির নগর কর্তৃপক্ষ উৎপাদন মাত্রা আরও বাড়ানোর চেষ্টা করছে।

এরই মধ্যে,   ভাইরাস পরীক্ষার সরঞ্জামসহ বাক্স বা কিটের প্রথম চালান হুবাই প্রদেশের উঠানে ব্যবহার করা হচ্ছে। উহান থেকেই করোনাভাইরাসের উৎপত্তি ঘটেছে বলে ধারণা করা হয়।

সূত্র: পার্সটুডে

 

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০
২৬ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ