Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

চলিত বছর ভুটানের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

মাংদেচ্চু পানিবিদ্যুৎকেন্দ্র চালু করার পর চলতি বছর ভুটানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশ ছাড়িয়ে যাবে। বুধবার প্রকাশিত অর্থমন্ত্রণালয়ের প্রতিবেদনে এই আভাস দেয়া হয়েছে। প্রতিবেদনের গুরুত্বপূর্ণ অংশগুলো তুলে ধরে রয়্যাল মনিটারি অথরিটির (আরিএমএ) গভর্নর দাশো পেনজোরি বলেন, জলবিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়া গুরুত্বপূর্ণ। কারণ এটা ভুটানের অর্থনৈতিক প্রবৃদ্ধির ম‚ল চালিকাশক্তি। ২০১৮ সালে প্রবৃদ্ধি ৩ শতাংশে গিয়ে ঠেকে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সরকারি বিনিয়োগ কমে যাওয়া ও জলবিদ্যুৎ উৎপাদনে ঘাটতির কারণে এটা হয়েছিলো। দাশো পেনজোরি বলেন, মাংদেচ্চু চালু হওয়ার পর প্রবৃদ্ধি দাঁড়াবে ৬.৭ শতাংশ। তবে এরপর কি হবে? তাই সরকার এখন রাজস্ব আয়ের খাতে বৈচিত্র আনার উপর নজর দিয়েছে। আমরা যদি এ পর্যায়ে থাকতে চাই তাহলে অন্যান্য কর্মকান্ডও শুরু করতে হবে। ফলে আমরা বেশ স্বস্তির সঙ্গে বলছি যে ২০২০ সালে জিডিপি’র প্রবৃদ্ধি হবে ৬.৭ শাতংশ।

গভর্নর জানান যে জলবিদ্যুৎ উৎপাদনে বিলম্ব হওয়ায় তা জিডিপিকে ক্ষতি করে। এটা আরো ক্ষতিগ্রস্ত হয় সরকারের বাজেট ১১তম থেকে ১২তম পরিকল্পনায় উত্তোরণের সময়।
গভর্নরের উদ্বেগ সমর্থন করে প্রধানমন্ত্রী বলেন যেভাবে পঞ্চবার্ষিক পরিকল্পনা তৈরি করা হয়েছে তার পদ্ধতিতে পরিবর্তন আনা প্রয়োজন। সূত্র : বিবিএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবৃদ্ধি

১৯ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ