Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইনকিলাবে সংবাদ প্রকাশের পর নরসিংদীর মেয়রকে হাইকোর্টে তলব

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

হাইকোর্টের নির্দেশ অমান্য করার অভিযোগে নরসিংদী পৌরসভার মেয়র কামরুজ্জামান কামরুলকে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট বেঞ্চ। জোর করে স্থাপনা ভাঙচুর করে রাস্তা নির্মাণের নামে ব্যক্তিগত জমি দখলের অভিযোগ সংক্রান্ত একটি রিপোর্ট দৈনিক ইনকিলাবে প্রকাশ হবার পর রঞ্জিত সাহার রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এই নির্দেশ দেন। পাশাপাশি আদালত অবমাননার অভিযোগে নরসিংদী জেলা প্রশাসক, নরসিংদীর পুলিশ সুপার, পৌরসভার নির্বাহী প্রকৌশলী ও নরসিংদী সদর থানার ওসির বিরুদ্ধে কেন আদালত অবমাননার দায়ে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না মর্মে রুল জারি করেছেন। হাইকোর্ট আগামী ১৯ ফেব্রæয়ারি মেয়র কামরুজ্জামান কামরুলকে আদালতে হাজির হবার নির্দেশ দিয়েছেন।
জানা গেছে, নরসিংদী পৌরসভা গেট থেকে জবা টেক্সটাইল মিলস পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তা প্রশস্ত করার প্রকল্প গ্রহণ করেন নরসিংদী পৌরসভার মেয়র। এই প্রকল্প প্রস্তাবনায় রাস্তার দুই পাশের ব্যক্তি মালিকানাধীন স্থাপনা ও জায়গার কথা উল্লেখ করা হয়নি। মেয়র কামরুল জবা টেক্সটাইল মিল থেকে শিক্ষা চত্বর পর্যন্ত কমবেশি একশত ব্যক্তি মালিকানাধীন বাড়িঘরের স্থাপনা ভাঙচুর করে ১০/১২ ফুট করে জায়গা জোরপূর্বক দখল করে নেয়। যার পরিপেক্ষিতে সম্প্রতি দৈনিক ইনকিলাবে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
কিছুদিন পূর্বে মেয়র শিক্ষা চত্বর এলাকার জন্য রঞ্জিত কুমার সাহার বাড়িতে গিয়ে তার সীমানা দেয়াল মার্কেট ভাঙার হুকুম দেয়। রঞ্জিত কুমার সাহা ইনকিলাবে প্রকাশিত প্রতিবেদনসহ হাইকোর্ট বেঞ্চে একটি রিট পিটিশন দাখিল করলে বিচারপতি মো. এনায়েতুর রহমান ও বিচারপতি মুহাম্মদ মাসুদুর রহমানের বেঞ্চ স্থিতাবস্থা জারি করেন। মেয়র স্থিতাবস্থা অমান্য করে রঞ্জিত সাহার দেয়াল ভেঙে জোরপূর্বক জায়গা দখল করে নেয়। এই অবস্থায় রঞ্জিত কুমার সাহা পুনরায় হাইকোর্টের শরণাপন্ন হলে মেয়র কামরুলকে আগামী ১৯ ফেব্রæয়ারি স্বশরীরে হাইকোর্টে হাজির হবার নির্দেশ প্রদান করেন। এই খবর গণমাধ্যমে প্রকাশিত হবার পর মেয়র কামরুল ক্ষিপ্ত হয়ে রঞ্জিত সাহার মার্কেট ভেঙে গুঁড়িয়ে দেন এবং তাকে বাড়ি থেকে উচ্ছেদ করার হুমকি প্রদান করেন। এই অবস্থায় রঞ্জিত কুমার সাহা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট তার বাসস্থান ও তার ব্যক্তিগত নিরাপত্তা দাবি জানিয়েছেন। এছাড়াও নরসিংদী শহরের বাসিন্দা আশরাফুজ্জামান, মেয়র কামরুজ্জামান কামরুলের বিরুদ্ধে একই অভিযোগ এনে হাইকোর্টের অপর একটি বেঞ্চে একটি রিট পিটিশন দাখিল করেছেন। এই মামলায়ও স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। নরসিংদী জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৫ ধারায় মামলা দায়ের করেছেন নরসিংদীর ব্রাহ্মন্দী মহল্লার বাসিন্দা নাজমুল হাসান চঞ্চল। তাছাড়া নরসিংদী শহরের উল্লেখিত রাস্তার পাশের বাসিন্দা ডাক্তার আব্দুর রাজ্জাকসহ ১৫ ব্যক্তি মেয়র কর্তৃক জোরপূর্বক দখল থেকে তাদের ব্যক্তিগত স্থাপনা রক্ষার আবেদন জানিয়ে জেলা প্রশাসকের নিকট আবেদন পেশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনকিলাব

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ