Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

নুসরাত হত্যা মামলা প্রস্তুত শুনানির পেপারবুক

সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সোনাগাজীর ফাজিল মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় মৃত্যুদনন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত করা হয়েছে।
হাইকোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান জানান, মামলার পেপারবুক ছাপানো শেষ। পেপারবুক প্রস্তুতের পরই তা সরকারি ছাপাখানা বিজি প্রেস থেকে হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখায় পাঠিয়ে দেয়া হয়েছে। এখন ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানির জন্য একটি ডেথ রেফারেন্স বেঞ্চ নির্ধারণ করে দেবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিধি অনুসারে বিচারিক আদালতে কোনও আসামিকে মৃত্যুদন্ড দেয়া হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। এর ধারাবাহিকতায় বিচারিক আদালতের রায়ের পর মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্সের ওপরে হাইকোর্টে শুনানির পর আদেশ দেয়া হয়। এর আগে নুসরাত হত্যা মামলা অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য পেপারবুক প্রস্তুতের উদ্যোগ নেয় সুপ্রিম কোর্ট। এরপর সব নথি বিজি প্রেসে পাঠানো হয়।
গত ২৪ অক্টোবর নুসরাত হত্যা মামলার রায় ঘোষণা করেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদ। ওই রায়ে ১৬ আসামির সবাইকে মৃত্যুদন্ড দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নুসরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ