Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

আমিরাতে প্রবাসী বাংলাদেশি সাংবাদিকের সাফল্য

বাসার ছাদে লাউ উৎপাদন

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৩৫ এএম

প্রচন্ড গরমের দেশ আরব আমিরাত। যদিও এখন কিছুটা শীত মওসুম। তারপরও দিনের বেলায় তাপমাত্রা একেবারেই কম নয়। দেশটিতে এমনিতেই প্রখর রোদের তাপমাত্রা রোধে বিভিন্ন উপায় অবলম্বনে মরুভ‚মিতে নানা রকম সবজি উৎপাদন করতে হয়। সেখানে আবার বাসার উন্মুক্ত গরম ছাদে লাউ উৎপাদন করা ভাবাই যায় না। অথচ শখের বশীভ‚ত হয়ে বুদ্ধি, সাহস, মনোবল আর সঠিক পরিচর্যায় দেশীয় আদলে দেশটির আজমান প্রদেশের নয়া সানাইয়ায় ইউএই এক্সচেঞ্জ সংলগ্ন ভাড়া বাসার ছাদে লাউ উৎপাদনে সাফল্য অর্জন করে রীতিমতো সবাইকে অবাক করে দিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন আরব আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিক জাফর ইকবাল। তার বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলাধীন ধর্মপুর গ্রামে।
সাংবাদিক জাফর ইকবাল ইনকিলাবকে জানান, তিনি জানতেন প্রচÐ গরম প্রধান দেশটিতে বাসার ছাদে লাউয়ের ফলন ঘটানো খুবই কষ্টসাধ্য। তারপরও তার খুবই শখ যেভাবেই হোক তিনি এ কাজটি করবেনই। যে রকম চিন্তা ও পরিকল্পনা সেভাবেই কাজ। তাই সাংবাদিকতা ও ব্যবসায় ব্যস্ত থাকার পাশাপাশি তার পরিকল্পনা অনুযায়ী দেশীয় আদলে বাসার পাশে রোপন করেন লাউয়ের চারা। এরপর সঠিক পরিচর্যা আর যতেœ বড় হতে থাকে লাউ গাছ। তারপর পুরো ছাদে। এ যেন অনেকটা গ্রাম বাংলার ছাদে গড়ে তোলা লাউ উৎপাদনের মতোই। এখন গাছে বড় আকারের ও ভালো মানের সুস্বাদু প্রচুর লাউয়ের ফলন দেখে তার প্রচেষ্টা সার্থক ও সফল হয়েছে বলে অনেক খুশি জাফর ইকবাল।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ