Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

রাত পোহালেই ইভিএমে ভোট: নেটিজেনদের প্রত্যাশা-প্রতিক্রিয়া

আবদুল মোমিন | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৪৮ এএম

প্রায় তিন সপ্তাহের উৎসবমুখর প্রচারণা শেষে রাত পোহালেই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। প্রধান বিরোধী দল বিএনপির আপত্তি সত্বেও প্রথমবারের মতো সব কেন্দ্রে ভোট নেয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এই নির্বাচন নিয়ে শুরু থেকেই সরব ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম। আগামীকালের ভোট নিয়ে ফেইসবুকে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন নেটিজেনরা।

 

অধিকাংশই কারচুপির আশঙ্কা প্রকাশ করে দুই সিটির সম্ভাব্য বিজয়ী হিসেবে আওয়ামী লীগের দুই প্রার্থী আতিকুল ইসলাম এবং ফজলে নূর তাপসকে অগ্রিম অভিনন্দন জানানো শুরু করেছেন। ভোট নিয়ে তারা নানা প্রত্যাশা ও আশঙ্কার কথা জানিয়েছেন।

 

আরিফ হোসাইন লিখেছেন, ‘‘অভিনন্দন নবনির্বাচিত মেয়র মহোদ্বয় জনাব আতিকুল ইসলাম এবং ফজলে নূর তাপসকে।’’

 

রাকিবুল হাসান লিখেছেন, ‘‘ভোট হবে না, ইভিএম দিয়ে ডিজিটাল ভোট ডাকাতি হবে! ইভিএম একটা চুরিরই যন্ত্র ছাড়া কিছুই না! বাকশাল একদলীয় স্বৈরাচার রাজ্যে অন্য কারো তো কোনো সুযোগ নাই! কিসের নির্বাচন? কিসের গণতন্ত্র?’’

 

‘‘ভোটের ফলাফল আমি এই মুহূর্তে বলে দিতে পারব, উত্তরে আতিক আর দক্ষিণে তাপস ভোটের দিন সন্ধ্যায় দেখে নিয়েন’’ মন্তব্য আরিফিন কাঞ্চনের।

 

মোহাম্মাদ মামুন লিখেছেন, ‘‘যেখানে সংসদ নির্বাচনে ভোট পড়েছিল তাহাজ্জত নামাজের আগে সেখানে ঢাকা সিটি নির্বাচনে কিসের আশা করেন? শুধু নাটক, শুধু টাকার অপচয়। নৌকা যে আগেই পাশ করে আছে, এ খবর দশ বছরের শিশুও জানে’’

 

আবু বকর সিদ্দিক লিখেছেন, ‘‘নির্বাচন নামক আইওয়াশ আমাদের দেশে দরকার কি? জোর যার, মুল্লুক তার- ঘোষণা দিলেই হয়।’’

 

‘‘প্রযুক্তিতে চুরি করতে ঘর থেকে দা কুড়াল নিয়ে মাঠে নামতে হয় না রে ভাই । ঘরে বসে আরামসে একদিকে পপকর্ন খেয়ে আরেকদিকে সার্ভার হ্যাক করে তিলকে তাল করা যায়, অন্যের একাউন্ট এর টাকা নিজের একাউন্টে নেয়া যায়’’ এমন প্রতিক্রিয়া হোসেইন শিমুলের।

 

মাসুদ পাটোয়ারী লিখেছেন, ‘‘সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন যদি হয় তাহলে তাবিথ আউয়াল ও ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন বিপুল ভোটে নির্বাচিত হবেন ইনশাআল্লাহ। আর যদি রাতের আধারে ভোট ডাকাতি হয় তাহলে তাদের কিছুই করার নেই।’’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ