Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সিএএ পাশ করে মহাত্মা গান্ধীর স্বপ্নপূরণ করা হয়েছে : রাষ্ট্রপতি রামনাথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ৪:২৯ পিএম

ভারতের পার্লামেন্টে তুমুল হইচই এবং হট্টগোলের মধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর ভূয়সী প্রশংসা করলেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। তাঁর দাবি, নাগরিকত্ব আইনে সংশোধন করে মহাত্মা গাঁধীর ইচ্ছাকেই মর্যাদা দেওয়া হয়েছে। সেই সঙ্গে রাষ্ট্রপতির আশ্বাস, নাগরিকত্ব প্রদানের ক্ষেত্রে কোনও শরণার্থীর সঙ্গেই ভেদাভেদ করা হবে না।

গতকাল শুক্রবার সংসদে বাজেট অধিবেশনের শুরুতে ভাষণ দেন রাষ্ট্রপতি। রাজ্যসভা ও লোকসভার যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, ‘দেশের বিভাজনের সময় মহাত্মা গাঁধী বলেছিলেন, পাকিস্তানের হিন্দু ও শিখ শরণার্থীরা সে দেশে বসবাস করতে না চাইলে এ দেশে আসতে পারেন। ওই শরণার্থীদের আশ্রয় দেওয়াটা ভারত সরকারের কর্তব্য। আমি আনন্দিত যে সংসদের দু’কক্ষেই সিএএ পাশ করে মহাত্মা গাঁধীর সেই ইচ্ছেকে মর্যাদা দিয়েছে।’’
রামনাথ বলেন, আমাদের সংবিধান দেশের নাগরিকদের কর্তব্যবোধ নির্দিষ্ট করেছে। এছাড়া আলোচনা, বিতর্কই গণতন্ত্রকে মজবুত করে বলে সরকার বিশ্বাস করে।
তিনি বলেন, আমাদের সংবিধান এই সংসদ ও তার সদস্যের কাছ থেকে প্রত্যাশা করে, দেশবাসীর আশা-আকাক্সক্ষা পূরণ করবেন। দেশের স্বার্থে প্রয়োজনীয় আইন প্রণয়ন করবেন।
রামনাথ কোবিন্দ এও বলেন, এই দশক খুবই গুরুত্বপূর্ণ আমাদের সবার জন্য। নয়া ভারতের উন্নয়নে জোর দেওয়া উচিত আমাদের। এসময় অযোধ্যা মামলার রায়ের পর দেশবাসীর ভূমিকা প্রশংসনীয় বলে উল্লেখ করেন তিনি।
শনিবার (০১ ফেব্রুয়ারি) বাজেট পেশের আগে শুক্রবার আর্থিক সমীক্ষার রিপোর্ট পেশ করেন ভারতীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এবারের বাজেট অধিবেশন চলবে ৩ এপ্রিল পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএএ


আরও
আরও পড়ুন