Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস ঠেকাতে সীমান্ত বন্ধ করে দিল সিঙ্গাপুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৭ পিএম

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে নতুন করে যাতে কোনো চীনা নাগরিক প্রবেশ করতে না পারে, সেজন্য সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর। একইসঙ্গে গত ১৪ দিন ধরে চীনে যেসব পর্যটক অবস্থান করছেন তাদেরও সিঙ্গাপুরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
সিঙ্গাপুরের এমন সিদ্ধান্তের ফলে করোনা ভাইরাস ঠেকাতে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম কোনো দেশ তাদের সব সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত জানালো।
চীনের বৃহৎ বাণিজ্য সহযোগী দেশগুলোর মধ্যে অন্যতম একটি দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর। শুধু তাই নয়, চীনা পর্যটকদের কাছে সিঙ্গাপুর অন্যতম জনপ্রিয় স্থান।
সিঙ্গাপুর পর্যটন বোর্ড সূত্রে পাওয়া এক তথ্যে জানা যায়, গত বছরের নভেম্বরে অন্তত আড়াই লাখ চীনা পর্যটক দেশটিতে ভ্রমণে গিয়েছেন। আর ২০১৮ সালে পর্যটকদের সংখ্যা ছিলো ২৪ লাখের বেশি।
এদিকে সিঙ্গাপুরের সব সীমান্ত বন্ধ করার ঘোষণার পর পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ করার বিষয়টি দ্রæতই জানিয়ে দেবে কর্তৃপক্ষ। আর শনিবার (০১ ফেব্রæয়ারি) স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে সিঙ্গাপুরে ভ্রমণে কড়াকড়ি বিষয়টি কার্যকর হবে।
এদিকে শুক্রবার (৩১ জানুয়ারি) পর্যন্ত দেশটিতে ১৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছে সিঙ্গাপুর।
করোনা ভাইরাসে চীনের মূল ভূখন্ডে শেষ তথ্য পাওয়া পর্যন্ত মোট মৃতের সংখ্যা ২৫৯ জনে দাঁড়িয়েছে। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নতুন করে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যাও, যা প্রায় ১৩ হাজার ছাড়িয়েছে।
শুক্রবার পর্যন্ত সিঙ্গাপুরে করোনাভাইরাসে ১৩ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। তাদের প্রায় সবাই করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান প্রদেশ থেকে সিঙ্গাপুরে ফেরত আসে। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখনও পর্যন্ত করোনাভাইরাসের কারণে কেউ সংক্রমণের শিকার হয়নি।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে চীনা কর্তৃপক্ষ। এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে নাগরিকদের চীনের উহান থেকে ফিরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ। অনেক এয়ারলাইনস চীনে যাওয়া-আসার ফ্লাইট কমিয়ে দেওয়া ও বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিঙ্গাপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ