Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ভোটগ্রহণ সম্পন্ন, আসছে ফলাফল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৪৫ পিএম

কিছু বিচ্ছিন্ন সংঘর্ষসহ নানা ঘটনার মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ। এখন ফলাফল আসতে শুরু করেছে।

শনিবার (০১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত।

নগরপিতা নির্বাচন করতে সকাল থেকে বিভিন্ন কেন্দ্র ভোটারদের লাইন দেখা যায়। তুলনামূলক ভোটার উপস্থিতি কম হলেও নগর জুড়ে ছিল উৎসবের আমেজ।

এবার প্রথমবারের মতো ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ হয় ইভিএম প্রযুক্তিতে।

এবার ঢাকার দুই সিটিতে প্রথমবারের মতো ২ হাজার ৪৬৮টি ভোটকেন্দ্রের ১৪ হাজার ৪৩৪টি ভোটকক্ষে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দুই সিটিতে মোট ভোটার সংখ্যা ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। এর মধ্যে ২৬ লাখ ২০ হাজার ৪৫৯ জন নারী ভোটার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মোট ভোটার হচ্ছে ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। আর ডিএসসিসিতে ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন ভোটার রয়েছেন; যাদের মধ্যে নারী ভোটার ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

ভোট গ্রহণ শুরুর পর থেকেই বিএনপির পক্ষে অভিযোগ করা হয়, পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে সমস্যা হচ্ছে, ঢুকতে পারলেও কোথাও কোথাও বের করে দেয়া হচ্ছে। অনেক কেন্দ্রে ঢুকতেই দেওয়া হচ্ছে না।

তবে আওয়ামী লীগের দাবি, নির্বাচন নিয়ে বিএনপির মিথ্যা অভিযোগ তাদের রাজনৈতিক কৌশল।

বিএনপির পোলিং এজেন্ট না থাকার বিষয়ে ডিএসসিসি নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন অভিযোগ করে জানান, কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়া হচ্ছে, এজেন্ট থাকবে কোথা থেকে। একই অভিযোগ করেছেন উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী তাবিউ আউয়ালেরও।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ক্ষমতাশীল মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, বিএনপির সাংগঠনিক ক্ষমতা নেই তাই এজেন্ট দিতে পারেনি।



 

Show all comments
  • Tareq Sabur ১ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১২ পিএম says : 0
    Awami league has made voting system of Bangladesh such a nasty game that the people of Bangladesh now hate custing their votes.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ