Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

ফিরলেন রুবেল, বাদ মুস্তাফিজ

একই দিনে রাওয়ালপিন্ডি টেস্টের বাংলাদেশ-পাকিস্তানের দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশ জাতীয় দলের পেসার সবশেষ কবে টেস্ট ম্যাচ খেলেছিলেন মনে আছে? মনে না থাকারই কথা। প্রায় দেড় বছর আগে সাদা পোষাকে দেখা গিয়েছিল তাকে। বড় দৈর্ঘ্যরে ক্রিকেটে ইদানীং তেমন পারফরম্যান্স নেই। তবু রুবেলে আস্থা রেখেছেন নির্বাচকরা। পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের দলে রুবেল ছাড়াও ফিরেছেন তামিম ইকবাল, সৌম্য সরকার ও নাজমুল হোসেন। তবে বাদ পড়েছেন ছন্দহীন মুস্তাফিজুর রহমান।

২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে সর্বশেষ টেস্ট খেলা রুবেল বিসিএলে প‚র্বাঞ্চলের হয়ে ১০ ওভারে ৩৪ রান দিয়ে উইকেট পাননি। ২০১৯ সালের মার্চে সর্বশেষ টেস্ট খেলা তামিম পারিবারিক কারণে ভারত সফরে যাননি। আরেক বাঁহাতি নাজমুলের সর্বশেষ টেস্ট ছিল ২০১৮ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে। অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট দলে থাকলেও ভারত সফরে ছিলেন না সৌম্য।

সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফরে ছিলেন না তামিম। বাঁহাতি এই ওপেনারের দলে ফেরা অনুমিতই ছিল। গতকাল দল ঘোষণার দিন বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ২২২ রান করে অপরাজিত আছেন তিনি। একই দিন সেঞ্চুরি পাওয়া মুমিনুল হক টিকে গেছেন নেতৃত্বে। যদিও দেশের বাইরে তার সময় ভালো যাচ্ছে না। সবশেষ ১৫ ইনিংসে করেছেন কেবল ১২০ রানে।

ভারতে দলে থাকলেও একটি টেস্টেও একাদশে সুযোগ পাননি মুস্তাফিজ। বিসিএলে মধ্যাঞ্চলের হয়ে ১৯ ওভার বল করলেও ৮৭ রান দিয়ে উইকেটের ঘর ছিল ‘শ‚ন্য’। ৭ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া রাওয়ালপিন্ডি টেস্টে তাই দর্শক হয়ে থাকতে হচ্ছে বাঁহাতি পেসারকে।

ভারত সফরে ১৬ জনের দল হলেও পাকিস্তানে প্রথম টেস্টের জন্য ১৪ জনকে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মুশফিক তো আগেই বলে দিয়েছেন পাকিস্তানে যাবেন না। মুস্তাফিজকে বাদ দিলে ভারত সফরে থাকা মোসাদ্দেক হোসেন, সাদমান ইসলাম, ইমরুল কায়েস ও মেহেদী হাসান মিরাজ চোটের কারণে বাদ পড়েছেন পাকিস্তান সফর থেকে।

বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজ

২ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন