Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাষা শহীদ ভাষা সৈনিক লও সালাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বাংলা ভাষার স্মৃতি বিজড়িত মাস ফেব্রুয়ারি। ভাষার প্রশ্নে আপোষহীন বীর বাঙালিরা জীবন দিয়ে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করেছিলো এই মাসেই। তাই এই মাস এলেই বদলে যায় গোটা জাতির আবেগানুভূতি। ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই বদলে গেছে রাজধানী ঢাকাসহ সারা দেশের জীবনযাত্রা। দেশপ্রেমী জনতার মুখে মুখে প্রতিধ্বনিত হচ্ছে একই সূরে এবং বদলে গেছে মানুষের নিত্যকার সঙ্গী মোবাইল ফোনের রিংটোনও সর্বত্রই বাজছে ভাষা আন্দোলনের অমর গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি.....। সময়ে সাথে সাথে বদলে যাওয়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও পড়েছে এর প্রভাব। ফেইসবুক ও টুইটারে চলছে প্রোফাইলে ভাষার মাসের প্রতীক ব্যবহার। চলছে বাংলা ভাষা ব্যবহারের পক্ষে নানা স্ট্যাটাস।

১৯৫২ সালের ঐতিহাসিক ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত ফেব্রুয়ারি মাসের সঙ্গে এখন এই ভূখন্ডের মানুষের আবেগের সম্পর্ক অনেক বেশী। বায়ান্ন আর একুশ আজ দুটি শব্দ নয়, এগুলো বাংলাদেশের প্রতীকে পরিণত হয়েছে। বায়ান্ন এখন যেমন আবেগের কথা, তেমনি এই বায়ান্নকে স্মরণ করে বাঙালি জাতি জেগে উঠে অন্যায়ের বিরুদ্ধে। প্রতিবাদ জানায় শাসকের চাপিয়ে দেওয়া যে কোন অন্যায় শাসন। যার সূচনা এই ভাষা আন্দোলন থেকেই। ভাষা আন্দোলনের পর পার হয়েছে ৬৮টি বছর আজো সেই সাল তারিখ দেশবাসীর চেতনায় একটি মশাল। প্রতি বছর ফেব্রুয়ারি মাস পুরো বাঙালি জাতিকে সেই কথাই স্মরণ করিয়ে দেয়। শাণিত করে দিয়ে যায় জাতির চেতনাকে। স্মরণ করিয়ে দেয় ভাষা সংগ্রামীদের মহান আত্মত্যাগের কথা। ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, এই চুড়ান্ত লগ্নটি একদিনে আসেনি। এর জন্য রয়েছে অনেক সংগ্রাম ও আত্মদান। আবারও এসেছে সেই ভাষার মাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলা ভাষা

২৫ ফেব্রুয়ারি, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ