Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই সিটির ভোট পর্যবেক্ষণ করেছেন মিলার-ডিকসন

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৯ এএম

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। তারা রাজধানীর বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন। দিনের শুরুতে তারা আলাদাভাবে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করলেও গণমাধ্যমে কোন মন্তব্য বা প্রতিক্রিয়া দিতে রাজি হননি।

গতকাল শনিবার সকাল ৮টায় ঢাকার দুই সিটি করর্পোরেশনের প্রায় আড়াইহাজার কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। সকাল পৌনে ১০টার দিকে বনানী বিদ্যানিকেতন কেন্দ্রে ভোট পরিদর্শনে যান বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। ভোটকেন্দ্র পরিদর্শনের এক পর্যায়ে তার কাছে সাংবাদিকরা ভোটের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চান। এ সময় তিনি গণমাধ্যমকে এড়িয়ে যান এই বলে আমরা শুধু পর্যবেক্ষণ করছি, কোনো মন্তব্য নয়। এদিকে ভোট চলাকালে রামপুরার একরামুন্নেসা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। এ সময় তিনি ভোটকেন্দ্রের ভেতরে বসে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। তবে পরিস্থিতি কেমন দেখলেন জানতে চাইলে তিনিও কোনো মন্তব্য করেননি।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রামপুরার একরামুন্নেছা উচ্চ বিদ্যালয়, তেজগাঁওয়ের শহীদ মনু মিয়া সরকারী উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন। আর যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বনানী বিদ্যানিকেতন বিদ্যালয় ও মহাবিদ্যালয় ও আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রী কলেজ, ধানমন্ডী বয়েজ স্কুল এন্ড কলেজ, নিউ মডেল ডিগ্রী কলেজ পরিদর্শন করেন। তবে তারা ভোট কেন্দ্র পরিদর্শন করলেও গণমাধ্যম কর্মীদের সামনে কোনো মন্তব্য করেননি।

এছাড়া বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনরাও ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন। তবে ঢাকার মিশনে কর্মরত বাংলাদেশি কোনো কর্মকর্তা পর্যবেক্ষক হয়ে ভোট কেন্দ্র পরিদর্শন করেননি। এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিদেশি মিশনে চিঠি পাঠানোর পরিপ্রেক্ষিতে ঢাকা সিটি নির্বাচনের দিন সকালেই কূটনৈতিক মিশনে বাংলাদেশি কর্মকর্তাদের পর্যবেক্ষক করার সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ