Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

ইরাকের নতুন প্রধানমন্ত্রী তৌফিক এলাহী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৮ পিএম

ইরাকের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক যোগাযোগ মন্ত্রী মোহাম্মদ তৌফিক এলাহী। দেশটির প্রেসিডেন্ট বারহাম সালেহ শনিবার তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন।

গত প্রায় চার মাস ধরে ইরাকে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। চাপের মুখে সরে দাঁড়িয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। এক মাসের মধ্যে আলাবি নতুন সরকার গঠন করবেন। এরপর নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবে তার সরকার।

ইরাকের বিভক্ত পার্লামেন্টে প্রেসিডেন্ট বারহাম সালিহ ঘোষণা দিয়েছিলেন, পহেলা ফেব্রুয়ারির মধ্যে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা না হলে তিনি নিজেই একজনকে প্রধানমন্ত্রী পদে বসাবেন।

এদিকে আল জাজিরা জানিয়েছে, ইরাকের সরকারবিরোধী বিক্ষোভকারীরা এই ঘোষণাকে প্রত্যাখ্যান করেছে। এদিন দেশটির রাজধানীতে কয়েকশ বিক্ষোভকারী মোহাম্মদ আল্লাবি প্রত্যাখ্যান আল্লাবি প্রত্যাখ্যান ¯েøাগান দেয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের নতুন সরকার গঠনের আর মাত্র এক মাস বাকি আছে। এরইমধ্যে মোহাম্মদ তৌফিককে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিলেন প্রেসিডেন্ট বারহাম সালেহ। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরই বিক্ষোভকারীদের সমর্থন জানিয়েছেন মোহাম্মদ তৌফিক।
বাগদাদের দুর্নীতিগ্রস্ত ও ইরান সমর্থিত ক্ষমতাসীন সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে গত কয়েক মাস ধরে বিক্ষোভ করে আসছেন হাজার হাজার ইরাকি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক

২৯ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন