Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেরামতের নামে জনদুর্ভোগ

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সিরাজদিখান উপজেলার তালতলা-ডহরী খালের উপর সিরাজদিখান ও টঙ্গিবাড়ি উপজেলার সংযোগ বেইলি ব্রিজটি অনেক বছর ধরে ঝুঁকিপূর্ণ হয়ে আছে। জেলা শহর থেকে ঢাকা-মাওয়া মহাসড়ক পর্যন্ত একমাত্র প্রধান সড়কটিতে এ ব্রিজ হওয়ায় সিরাজদিখান, শ্রীনগর ও টংঙ্গীবাড়ি উপজেলাবাসীর একমাত্র ভরসা এই সড়কটি। সড়ক ও জনপথ বিভাগের আন্ডারে মেরামতের অজুহাতে খামখেয়ালী করে গতকাল রোববার পর্যন্ত ৬ দিন ধরে চলছে কাজ। অন্যদিকে যানবাহন চলাচল বন্ধ করে ৩ উপজেলার জনসাধারণের ভোগান্তি দেখার কেউ নেই। মেরামতের নামে ছোট ছোট জোড়া তালি দিয়ে ব্রিজটিকে আরো বেশি ঝুঁকিপূর্ণ করে তুলছে। যে কোনো সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। এ বেইলি ব্রিজটির কারণে ভোগান্তির পাশাপাশি মৃত্যুর ফাঁদ হয়ে দাড়িয়েছে। মেরামতের কাজ চলছে, চলবে, কতদিন এভাবে কাটবে তার কোনো সঠিক উত্তর পাওয়া যায়নি এক যুগেও। দ্রুত বেইলি ব্রিজটি নতুন করে স্থাপন করার দাবি এলাকাবাসীর।
স্থানীদের সাথে কথা বলে জানা যায়, ভারি যানবাহনের কারণে ব্রিজটি কয়েকদিন পর পর ক্ষতিতে পরে এবং ঝালাই ভেঙে যায়। আর সে কারণে যান চলাচল বন্ধ থাকে।
যাত্রীরা বলেন, হঠাৎ ব্রিজটি মেরামাত করায় দূর দূরান্ত থেকে এসে ভোগান্তিতে পরতে হয়। এ কারণে বাইপাস রাস্তার আগে থেকেই সংকেত চিহ্ন দিলে এ ভোগান্তিতে পরতে হতো না।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভুক্তভোগি ক্ষোপ প্রকাশ করে জানান, বয়স্ক বাবাকে চিকিৎসা দিয়ে অ্যাম্বুলেন্স এ বাড়ি ফিরছিলেন, বাড়ির কাছে এসে ভোগান্তিতে পরেছি। কিছু দিন পর পর জোড়া তালি দিতে হয় ব্রিজটিকে। এই রুটে গাড়ি চালক সুমন বলেন, দুদিন পর পর এই ব্রিজের কাজ করে কেনো আমি বুঝি না? সরকারের লাখ লাখ টাকা ব্রিজের কাজের নামে আত্মসাৎ করে। তা না হলে কাজ শেষ হয় না কেনো?
মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ অধিদফতরের উপবিভাগীয় প্রকৌশলী মো. আব্দুর রহমান জানান, মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের অধীন ঝুঁকিপূর্ণ সেতু কংক্রিটের ধারায় প্রতিস্থাপক নির্মিত ৪টি বেইলি ব্রিজ ও সরু আর সি সি ন্যারো সেতু পাস হয়েছে। শিগগিরই সরকারি বিধি-বিধান অনুযায়ী শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেরামত

৩ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ