Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হলেন রফিকুল ইসলাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৩৩ পিএম

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পেয়েছেন ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এর উপ-মহাব্যবস্থাপক মোঃ রফিকুল ইসলাম। রোববার (২ ফেব্রুয়ারি) ব্যাংকের এক অফিস নির্দেশে তাকে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি দেয়া হয়। রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ হতে অনার্সসহ স্নাতকোত্তর এবং পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতি বিভাগ হতে স্নাতকোত্তর করেন। এছাড়া নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় হতে ডেভেলপমেন্ট স্টাডিজে মাস্টার ইন ডেভেলপমেন্ট স্টাডিজ (এমডিএস) সম্পন্ন করেন।

তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করে প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এ দায়িত্ব পালন করেন। পেশাগত দক্ষতার স্বীকৃতিস্বরূপ তিনি ২০০৯ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড ( গোল্ড মেডেল) লাভ করেন।

পেশাগত দায়িত্বের অংশ হিসেবে দাপ্তরিক প্রশিক্ষণ, সেমিনার, সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে তিনি ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, হংকং, তুরস্ক, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, কানাডাসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। রফিকুল ইসলাম নরসিংদী জেলার মনোহরদী থানার খিদিরপুর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক

২৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ