Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ফুড সেক্টরে চাকরি

প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মুহাম্মদ শফিকুর রহমান

ফুড সেক্টর বাংলাদেশে দ্রুত উন্নতি লাভ করছে। এ সেক্টরে রয়েছে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ। ক্রমবর্ধমান এই সেক্টরে সারা বছরই লোক নিয়োগ করা হয়। আহামরী কোন যোগ্যতা লাগে না। অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়া সম্ভব। বেতন ভাতা, অনান্য আনুষঙ্গিক সুযোগ-সুবিধা ভাল। কিছুটা চ্যালেঞ্জিং পেশা। তবে চ্যালেঞ্জ গ্্রহণ করতে পারলে দ্রুত উন্নতি লাভ সম্ভব। যেটা অন্যান্য পেশায় হতে সময় লাগে। এফএমসিজি কোম্পানির সংখ্যা দেশে দিন দিন বাড়ছে। সে কারণে বিপুলসংখ্যক লোক এ সেক্টরে দরকার।
যে সব পদে লোকবল নিয়োগ করা হয় : এসআর, এসপিও (সেলস প্রমোশন অফিসার), টিএসও (টেরিটরী সেলস অফিসার), এরিয়া ম্যানেজার, এরিয়া সেলস এক্সিকিউটিভ, আরএসএস (রিজিওনাল সেলস ম্যানেজার), এসিস্ট্যান্ট ম্যানেজার ইত্যাদি।
যোগ্যতা ও দায়িত্ব : এসআর, টিএসও পদের জন্য ডিগ্রি পাস হলে ভাল। তবে কিছু কোম্পানি এইচএসসি পাস লোক নেয়। এমএম পাস হলে শুরুতেই বেতন ভাল পাওয়া যায়। লক্ষ্যমাত্রা অনুযায়ী দোকান থেকে অর্ডার সংগ্্রহ, পণ্য ডেলিভারী দেখ-ভাল, পরিবেশকের চাহিদা অনুযায়ী পণ্য উত্তোলন, বিক্রি অনুযায়ী স্টক রাখা, দোকানে পণ্যের দৃষ্টিনন্দন উপস্থিতি নিশ্চিত করা- এগুলো হল প্রধান কাজ। কোন কোন কোম্পানিতে শুরুতেই ট্্েরনিং-এর ব্যবস্থা রয়েছে। এ সময় কোন অর্থ প্্রদান করা হয় না। সময় তিন থেকে সাত দিন। অভিজ্ঞতা থাকলে ভাল। না থাকলে সমস্যা নেই। ফ্রেশ লোক নিয়োগ করা হয়। আধুনিক, চটপটে, স্পার্ট ছেলেরা এই পদের জন্য উপযুক্ত। পারফরমেন্স ভাল হলে ইনক্রিমেন্ট, প্্রমোশন দ্রুত হয়। কর্মক্ষেত্র দেশের যে কোন জায়গা হতে পারে। কিছু কোম্পানি নিজ জেলায় পোস্টিং দিয়ে থাকে।
এরিয়া ম্যানেজার, এরিয়া সেলস এক্সিকিউটিভ, টিএসও : সর্বনিম্ন যোগ্যতা ডিগ্রি পাস। তবে এমবিএ, এমএম পাস হলে অগ্্রাধিকার পাওয়া যায়। অভিজ্ঞদের জন্য কোম্পানিগুলো শিক্ষাগত যোগ্যতার ছাড় দিয়ে থাকে। মূলত নামে ভিন্ন হলেও কাজ একই রকম। এরিয়া ম্যানেজার, এরিয়া সেলস এক্সিকিউটিভ, টিএসওদের কাজ এসআর, এসপিওদের মনিটরিং করা। তাদের কাছ থেকে কাজ আদায় করে নেয়া। প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়া। পরিবেশক, পণ্য ডেলিভারীতে সমস্যা হলে তা মিটমাট করা। নতুন দোকানে পণ্য তোলা, কভারেজ বাড়ানো। মূলত এগুলো এরিয়া ম্যানেজারদের প্রধান প্রধান কাজ। উপস্থিত বুদ্ধি যাদের ভাল। সহজে যারা আপত্তি সমাধান করতে পারে। কাজে-কর্মে কৌশলী। তারা সাধারণত এরিয়া ম্যানেজার পদে ভাল করে থাকে। পোস্টিং দেশের যে কোন জায়গায় হতে পারে। কোম্পানিগুলো এরিয়া ম্যানেজারদের ট্্েরনিং দিয়ে থাকে। এ জন্য কোন টাকা-পয়সা প্রদান করতে হয় না। সর্বনিম্ন ছয়জন, সর্বোচ্চ দশজন এসপিও একজন এরিয়া ম্যানেজারের অধীনে কাজ করে থাকে। অবশ্য কোম্পানিভেদে এই সংখ্যা কম-বেশি হতে পারে।
আরএসএস (রিজিওনাল সেলস ম্যানেজার), এসিস্ট্যান্ট ম্যানেজার : যে কোন কোম্পানির জন্য মিড লেভেলের এই পদ দুটি খুব গুরুত্বপূর্ণ। পুরো একটা রিজিওন বা জোনের দায়িত্ব থাকে এদের উপর। এসপিও থেকে শুরু করে এরিয়া ম্যানেজার সকলের মনিটরিং-এর দায়িত্ব আরএসএম-এর। পরিবেশক থেকে পণ্যের অর্ডার প্রদান, বিক্রি অনুযায়ী পরিবেশক টাকা প্্রদান করছে কিনা, পরিবেশক পয়েন্টে পণ্যের স্টক থাকে কিনা ইত্যাদি দেখা আরএসএম-এর প্্রধান দায়িত্ব। কিভাবে বিক্রি বৃদ্ধি করা যায়, স্থানীয়ভাবে কোন অফারের ঘোষণা করে বিক্রি বৃদ্ধি করা যায় কিনা। এসব কৌশল আরএসএমকে জানতে হয়। মার্কেট শেয়ার, মার্কেট সাইজ, প্্রতিযোগী কোম্পানির তৎপরতা, ট্্েরড রিলেশন- এই বিষয়গুলোতে আরএসএম-এর দক্ষতা থাকা প্্রয়োজন। পারফরমেন্স ভাল করলে শুধু ইনক্রিমেন্ট নয়, দ্্রত সেলস ম্যানেজার, চ্যানেল সেলস ম্যানেজার, এনএসএম পদে প্্রমোশন পাওয়া সম্ভব। দেশী কোম্পানিগুলো নিজেদের লোকদের প্্রমোশন বেশি দিয়ে থাকে। তুলনামূলকভাবে তারা বড় পদে নতুন লোক নিয়োগ কম করে। পোস্টিং যে কোন জায়গায় হতে পারে। ল্যাপটপ, রিজওনাল হেড কোয়ার্টারে বসার অফিসের ব্যবস্থা কোম্পানি করে থাকে। বছর শেষে বেশিরভাগ কোম্পানি বিদেশ ভ্রমণের সুবিধা প্্রদান করে।
বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা : এসপিও, টিএসওদের বেতন ন্যূনতম আট হাজার। এরিয়া ম্যানেজারদের বেতন পনের হাজার, আরএসএম ত্রিশ হাজার। কোম্পানি ভেদে বেতনের পরিমাণ হেরফের হয়। নিয়োগের সময় দর কষাকষি করে অনেকে ভাল বেতন আদায় করে নিতে পারেন। প্্রত্যেকটি পদেই বেতনের সাথে টিএ-ডিএ রয়েছে। মোবাইল, মোবাইল বিল সুবিধা কোম্পানিগুলো দিয়ে থাকে। প্্রায় সব কোম্পানিতে ইনসেনটিভ সুবিধা থাকে। ইনসেনটিভ থেকে প্্রচুর অর্থ উপার্জন সম্ভব। অনেক কোম্পানি বছর শেষে লভ্যাংশ দিয়ে থাকে। এরিয়া ম্যানেজারদের মোটরসাইকেল, আরএসএমদের গাড়ির সুবিধা কিছু কিছু কোম্পানী দেয়।
নিয়োগ প্রক্রিয়া : রেফারেন্স, পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে লোকবল নিয়োগ করা হয়। সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে এসপিও, টিএসও নিয়োগ দেয়া হয়। কিছু কিছু এফএমসিজি কোম্পানিতে প্রথমে লিখিত, পরে সাক্ষৎকার দিতে হয়। সকল পরীক্ষার সনদের সত্যায়িত কপি, দুই কপি ছবি, জীবন-বৃত্তান্ত, সর্বশেষ চাকরিস্থলের ছাড়পত্র, স্যালারী সাটিফিকেট বা পে সিলিপের কপি, ভোটার আইডি কার্ডের ফটোকপি, অভিজ্ঞতার সনদপত্রের ফটোকপি ইত্যাদি কাগজপত্র জমা দিতে হয়।
ফুড সেক্টরে ক্যারিয়ার গড়তে যারা অগ্্রহী তাদের বিষয়ে এক প্্রশ্নের জবাবে ব্্র্যাক ডেইরী এন্ড ফুড প্্রজেক্টের ডিজিএম (সেলস) ছাইফুর রহমান বলেন, ফুড সেক্টর তরুণ-তরুণীর চাকরির প্্রধান পছন্দ হতে পারে। বেতন, বোনাস, ইনসেনটিভ, লভ্যাংশ ভাতা, টিএ-ডিএ, প্রভিডেন্ট ফান্ড, ইন্স্যুরেন্সসহ প্রচুর সুবিধা রয়েছে। কাজ ভাল করলে অন্যান্য সেক্টরের চেয়ে এই সেক্টরে দ্রুত পদোন্নতি লাভ সম্ভব।



 

Show all comments
  • জাহাঈীর আলম ২৭ এপ্রিল, ২০১৭, ৩:৫১ পিএম says : 1
    খুব ভাল কথা আমার একটা চাকরী প্রয়োজন কি বাবে কেমনে করতে আমি এখন দেশের বাহিরে আছি
    Total Reply(0) Reply
  • Fahim ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৮:০৭ পিএম says : 0
    আমার একটা চাকরি খুব প্রয়োজন।আমি ইন্টার এ পরি
    Total Reply(0) Reply
  • মোঃ হাসিবুল ইসলাম ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১১:১৯ পিএম says : 2
    আমার একটি চাকরির প্রয়োজন আমায় Help করুন
    Total Reply(0) Reply
  • শরিফুল ইসলাম ৫ নভেম্বর, ২০১৭, ২:০৭ পিএম says : 0
    আমি ফুড সাবজেক্টে ডিপ্লোমা ইইন্জিনিয়ারিং শেষ করেছি এখন আমি কি কোনো ফুড ইন্ডাসিতে চাকরি পেতে পারি আমার একটি চাকরির অনেক দরকার।
    Total Reply(0) Reply
  • Sazzad Hossain ১২ নভেম্বর, ২০১৭, ৭:০৭ পিএম says : 0
    অামার স্বামী শেরপুর মদিনা ফুড কম্পানির চাকরি করে,,, এখন সে অারও ভাল কম্পানি যাইতে চাইতে ছে,,,,
    Total Reply(0) Reply
  • Humayun Kabir ১৩ জানুয়ারি, ২০১৮, ১০:৫৮ পিএম says : 1
    একটা চাকরি খুব প্রযোজন কেউ যদি উপকারটা করতেন ।
    Total Reply(1) Reply
    • মো:রাসিদুল ইসলাম ২৮ জুলাই, ২০১৮, ৪:১৩ এএম says : 0
      আমার অতিসত্তর একজন টিএসএম লাগবে জোগাজোগ করতে পারেন
  • আঃরহিম ৩১ জানুয়ারি, ২০১৮, ২:২৬ এএম says : 0
    আমার একটা ভাল চাকরি দরকার আমাকে যদি কেউ একটা চাকরি দিয়ে সাহায্য করতেন তাহলে আমার পরিবারে মা বাবাকে আমি কিছু খাবার দিতে পারতাম,,,কেউ আমাকে একটি চাকরি দিয়ে সাহায্য করবেন
    Total Reply(0) Reply
  • Md.Tuhin Rana ২ এপ্রিল, ২০১৮, ১০:৪১ পিএম says : 0
    আমি চাকরীর সন্ধানে আছি যদি কোনো কম্পানীতে নিয়োগ বিজ্ঞপ্তি থাকে তাহলে জানাবেন
    Total Reply(0) Reply
  • Md Anwar Hossain ২৬ জুন, ২০১৮, ৭:০১ পিএম says : 0
    আমার একটা চাকরি খুব দরকার
    Total Reply(0) Reply
  • Md:Shamim Reza ৯ জুলাই, ২০১৮, ৫:৫৬ পিএম says : 0
    অামি অনেক গরিব ঘরে ছেলে,অনেক কষ্ট করে এসএসএসি পর্যন্ত লেখাপড়া করেছি, অামার বাবা অার লেখাপড়া করা তে পারছে না, অামার অাশা ছিলো অনেক লেখাপড়া করবো।অাপনার যদি অামাকে একটা চাকরি দিয়ে লেখাপড়া করা সুযোগ করে দেন অামি অনেক খুশি হবো, মা বাবা কে দেখা শুনা করতে পারবো অামি,একটা চাকরি অামার খুব প্রয়োজন ???
    Total Reply(0) Reply
  • MD:PAPON ALI ২৩ জুলাই, ২০১৮, ১০:১১ পিএম says : 0
    আমার একটা চাকুরির দরকার
    Total Reply(0) Reply
  • রীতা দেবনাথ ২৫ জুলাই, ২০১৮, ৪:২৭ পিএম says : 0
    আমি ডিগ্রী পাস করেছি এ বছর।আমার কি কোন চাকরী করার সুযোগ আছে।আমার খুব প্রয়োজন ছিল।
    Total Reply(0) Reply
  • মোঃ রিয়াজ মোল্লা ৩০ জুলাই, ২০১৮, ১২:৫২ পিএম says : 0
    আমি কি আমার নিজ জেলায় চাকরী পেতে পারি..?আমার জেলা বাগেরহাট, আমার মার্কেটিং এর অভিঙ্গতা আছে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মামুন ৬ আগস্ট, ২০১৮, ৩:৫৮ পিএম says : 0
    আমি চাকরি পরিবর্তন করতে চাচ্ছি।আমি বর্তমানে টি,কে গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজে এরিয়া সেলস অফিসার হিসাবে শেরপুর এরিয়ায় কর্মরত আছি।
    Total Reply(0) Reply
  • Muvin Torofder Lizan ২৫ আগস্ট, ২০১৮, ১১:৪৫ এএম says : 0
    আমার একটি চাকুরির খুব প্রয়োজন।
    Total Reply(0) Reply
  • Muvin Torofder Lizan ২৫ আগস্ট, ২০১৮, ১১:৪৫ এএম says : 0
    আমার একটি চাকুরির খুব প্রয়োজন।
    Total Reply(0) Reply
  • সাহিদ মন্ডল ২৫ আগস্ট, ২০১৮, ১:১১ পিএম says : 0
    আমি কোনো দোকানে কাজ করতে চাই, আমি খুব ভালো দোকানদারি করতে পারি, যে কোনো জিনিসের দোকান হোক না কেন, আমি কাজ কে ভালো বাসি,এটাই সব থেকে বড় কথা
    Total Reply(0) Reply
  • liton ২ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৫৮ পিএম says : 0
    প্রমি ফুড সেলস ম্যানের বেতন কতো
    Total Reply(0) Reply
  • Rakibul hasan saiful ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১০:৫৪ পিএম says : 0
    আমি মালোয়সিয়ায় ফুড কম্পানিতে ১১বছর জব করেছি। যদি ভালো পজিশন ভালো কাজ হয় তাহলে আমি জব করতে আগ্রহী
    Total Reply(0) Reply
  • মোসাঃ মানসুরা ৫ অক্টোবর, ২০১৮, ৭:২৪ এএম says : 1
    আমার একটা চাকরি প্রয়োজন। আমার শিক্ষাগত যোগ্যতা ডিগ্রী পাশ
    Total Reply(0) Reply
  • sakil ১৩ অক্টোবর, ২০১৮, ৪:৫৪ পিএম says : 0
    no
    Total Reply(0) Reply
  • sakil ১৩ অক্টোবর, ২০১৮, ৪:৫৫ পিএম says : 0
    yes
    Total Reply(0) Reply
  • মোঃআলহাজ আলী ১৯ অক্টোবর, ২০১৮, ৯:২০ এএম says : 0
    আমি ২০১৮ সালে ভুগোলে বিএসসি পাস করেছি পয়েন্ট ২.৯১ আমার একটা ভাল মানের চাকরির দরকার আমার নিজ জেলায় হইলে ভাল হয় জেলা কুড়ি গ্রাম
    Total Reply(0) Reply
  • sakilmiah ২৬ অক্টোবর, ২০১৮, ৪:৩৬ পিএম says : 0
    cakri kirokom
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।