Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের মতো গণহত্যার প্রস্তুতি নিচ্ছে ভারত

আনাদুলকে ইমরান খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন সরকার মিয়ানমার স্টাইলে গণহত্যা ও সংখ্যালঘু মুসলিমদের বিতাড়নে প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তুরস্কের বার্তা সংস্থা আনাদলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।
গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করে ইমরান খান বলেন, ভারত নতুন যে বিতর্কিত আইন জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) বাস্তবায়ন করছে তাতে প্রায় ৫০ কোটি মানুষ ভারতের নাগরিক তালিকা থেকে বাতিল হতে পারে। মিয়ানমারও ঠিক এ ধরনের কাজটি করেছিল। প্রথমে তারা নাগরিক নিবন্ধন আইন চালু করে। পরে তালিকা থেকে মুসলিমদের বাদ দেয়া হয়। এর পরই শুরু হয় গণহত্যা। ভারতেও একই ঘটনা হতে পারে বলে আশঙ্কা করেন তিনি।

ভারতের প্রয়োগ আইনে পাকিস্তান ও বাংলাদেশের ওপর অভিবাসীদের ঢল নামতে পারে- এমন প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আসাম রাজ্যের নাগরিক তালিকা থেকে যারা বাদ পড়েছেন তাদের নিতে অস্বীকৃতি জানিয়েছে বাংলাদেশ। বিষয়টি নিয়ে বাংলাদেশ ইতোমধ্যে উদ্বিগ্ন। কারণ আসামে প্রায় ২০ লাখ মানুষ নাগরিক তালিকায় নাম পায়নি। সংখ্যাটি কম বেশি হতে পারে। তবে এত বিশাল পরিমাণ মানুষ যদি বাংলাদেশ অভিমুখে আসে তাহলে দেশটিতে ব্যাপক চাপে পড়বে।

যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনা প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। কিন্তু সন্তুষ্টির ব্যাপার হচ্ছে ক‚টনৈতিক তৎপরতার মাধ্যমে একটি যুদ্ধ এড়ানো সম্ভব হয়েছে। মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে পাকিস্তান তার দায়িত্ব পালন করেছে এবং উত্তেজনা কমিয়ে আনতে সক্ষম হয়েছে। তবে এ সমস্যার স্থায়ী সমাধান প্রয়োজন। সাক্ষাৎকারে তিনি আফগানিস্তান, তুরস্কের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক, মধ্যপ্রাচ্য পরিস্থিতি, দেশীয় অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, অধিকৃত জম্মু-কাশ্মিরে ভারতের নেয়া পদক্ষেপসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ