Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’ প্রত্যাখ্যান আরব লীগের

ইসরাইল-যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন ফিলিস্তিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামক যে কথিত শান্তি চুক্তি প্রস্তাব করেছেন তা প্রত্যাখান করেছে মধ্যপ্রাচ্যে মুসলিম দেশগুলোর সংস্থা আরব লীগ। গত শনিবার মিশরের রাজধানী কায়রোতে আরব লীগের ২২ সদস্য রাষ্ট্রের বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। এদিকে, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সুরক্ষা সহযোগিতাসহ সব সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে ফিলিস্তিন। খবর এএফপি ও আল-জাজিরা।

বৈঠকের পরে আরব লীগের দেয়া বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের পরিকল্পনা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শান্তি ফেরাতে পারবে না। চুক্তি প্রস্তাবনায় যুক্তরাষ্ট্র শুধু ইসরায়েলের সুবিধার কথাই চিন্তা করেছে। ফিলিস্তিনিদের নূন্যতম অধিকার দেয়া হয়নি। বিবৃতিতে আরো বলা হয়, ট্রাম্প যে পরিকল্পনা প্রস্তাব করেছেন তাতে কোনো ধরনের সহায়তা করবে না আরব লীগ। আর ইসরায়েল ক্ষমতার জোরে এই পদক্ষেপ বাস্তবায়ন করতে পারবে না বলেও ঘোষণা দিয়েছে জোটটি। মধ্যপ্রাচ্যের অন্যতম এই সঙ্কট সমাধানে দুই রাষ্ট্র সমাধানের ওপর জোর দিয়েছে আরব লীগ। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের আগে যে সীমানার ভিত্তিতে ফিলিস্তিন রাষ্ট্রের কথা ভাবা হচ্ছিল, সে অনুযায়ী ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হতে হবে বলে জানিয়েছে তারা। বিবৃতিতে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়েছে। এদিকে, আরব লীগের বৈঠকেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সব সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তার আহ্বানেই আরব লীগের জরুরি ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে দেয়া ভাষণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ‘ফিলিস্তিন অঞ্চলে ক্ষমতা দখলের জন্য ইসরায়েলকে দায় নিতে হবে। আমরা আপনাদের (আরব লীগ) অবহিত করছি যে সুরক্ষা সহযোগিতাসহ ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিস্তিনের কোনো সম্পর্ক থাকবে না।’ তিনি ট্রাম্পের প্রস্তাবিত পরিকল্পনার বিরুদ্ধে স্পষ্ট অবস্থান গ্রহণের আহ্বান জানিয়েছেন আরব লীগকে। প্রসঙ্গত, ১৯৪৫ সালের ২২ মার্চ আরব লীগ গঠিত হয়। মিশরের রাজধানী কায়রোতে এর সদর দপ্তর অবস্থিত। এর সদস্য রাষ্ট্রগুলো হল, কুয়েত, লেবানন, ফিলিস্তিন, কাতার, জর্দান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, ওমান, সউদী আরব, সিরিয়া, তিউনিসিয়া, ইরাক, আলজেরিয়া, মরোক্কো, সুদান, জিবুতি, মিশর, ইয়েমেন, মৌরিতানিয়া ও সোমালিয়া।

উল্লেখ্য, গত মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপস্থিতিতে নিজের কল্পিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উন্মোচন করেন ট্রাম্প। তিনি তার পরিকল্পনায় জেরুজালেমকে ইসরায়েলের ‘অবিভক্ত রাজধানী’ হিসেবে প্রতিষ্ঠিত করার প্রতিশ্রুতি দেন। ইসরায়েল সাধুবাদ জানালেও ফিলিস্তিন এই চুক্তি ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনাটিতে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের জন্য একের পর কঠিন শর্ত পালনের ব্যবস্থা রাখা হয়েছে। ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রকে সামরিক মুক্ত থাকতে হবে বলেও উল্লেখ রয়েছে তার পরিকল্পনায়। পাশাপাশি ইসরায়েলের দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে ইসরায়েলি সার্বভৌমত্ব গড়ে তোলার ঘোষণাও দিয়েছেন ট্রাম্প। তার পরিকল্পনা অনুযায়ী, বরাদ্দকৃত অঞ্চল নিয়ে ইসরায়েলের সঙ্গে চার বছর আলোচনা করতে পারবে ফিলিস্তিন। ওই চার বছর ফিলিস্তিনিরা এ পরিকল্পনা নিয়ে গবেষণা ও ইসরায়েলের সঙ্গে মধ্যস্থতা করতে পারবে। এভাবেই ফিলিস্তিনিরা অর্জন করবে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র। তবে ট্রাম্পের এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে তুরস্ক, ইরানসহ ফিলিস্তিনের মিত্র বিভিন্ন দেশ। এছাড়া জাতিসংঘও এই পরিকল্পনা গ্রহণ করতে অস্বীকার করেছে।



 

Show all comments
  • K M Kamrul Islam ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    সকল মুসলিমদেশের উচিত এমনটাই করা
    Total Reply(0) Reply
  • Mohammad Asim ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, আল্লাহ সহায়
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৬ এএম says : 0
    Very good decision
    Total Reply(0) Reply
  • Mohammad Jakaria ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৬ এএম says : 0
    অধিকাংশ মুসলিম দেশের সরকার মীরজাফর, তাই ফিলিস্তিনিদের এ অবস্থা
    Total Reply(0) Reply
  • Affan Bin Karim ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৬ এএম says : 0
    কুকুর-বিড়াল এর সংগে সম্পর্ক না রাখাই ভালো।
    Total Reply(0) Reply
  • মোহাম্মাদ আব্দুল আলীম ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৬ এএম says : 0
    অনেক আগেই করা উচিত ছিলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ