Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশাল প্রত্যাশা নগরবাসীর

নবনির্বাচিত ঢাকার দুই মেয়রের কাছে

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বহুল আলোচিত-সমালোচিত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে জনগণের ভোটে বিশাল ব্যবধানে ঢাকা উত্তরে আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মেয়র নির্বাচিত হয়েছেন। ভোটের আগে তারা নগরবাসীকে স্বপ্ন দেখিয়েছেন নতুন এক সচল ঢাকার যেখানে বৃষ্টি হলে ড্রেনেজ উপরে রাস্তায় পানি জমবে না, যানজটে পড়ে ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট হবে না, বাতাসে থাকবে না ধূলাবালি, মাদক-সন্ত্রাস মুক্ত সমাজ, সকল নাগরিক সেবা ৯০ দিনের মধ্যে হবে নিশ্চিত করার। মেয়রদের এই প্রতিশ্রুতিতে সাড়া দিয়ে নগরবাসী তাদের রায় দিয়ে তাদের জয়যুক্ত করেছে। দুই মেয়র ক্ষমতাসীন সরকার দলীয় হওয়ায় কাছে নগরবাসীর প্রত্যাশাও বিশাল, তবে প্রত্যাশার চেয়ে বাস্তবায়ন যেন বেশি সবার। অপেক্ষা সচল ঢাকা উপহার দিতে মেয়রদের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন হতে কত সময় লাগবে এবং আদৌ কাক্সিক্ষত সেবা নিশ্চিত হবে কিনা কিংবা প্রতিশ্রুতিগুলো কী প্রতিশ্রুতি হিসেবেই পড়ে থাকবে কিনা তার দিকে দৃষ্টি এখন নগরবাসীর।

নগরের সাধারণ জনগণের মতে, অতীতের মেয়রগণ নির্বাচনের আগে অকে প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু তার কিছুই বাস্তবায়ন হয়নি বরং ঢাকা ধীরে ধীরে অচল রাজধানীতে পরিণত হয়েছে। অথচ সকলেই নিজেকে সফল দাবি করেছেন। বর্তমানে নির্বাচিত দুই মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস প্রধানমন্ত্রীর আত্মীয় ও ক্লিন ইমেজের যোগ্যতা সম্পন্ন সংসদ সদস্য ছিলেন বিধায় তার প্রতি নগরবাসীর প্রত্যাশা বেশি। ঢাকা উত্তরের চেয়ে ঢাকা দক্ষিণ বেশি গিঞ্জি হওয়ায় এখানে জটিলতাও বেশি। তাপস নির্বাচিত হওয়ায় এসব সমস্যা সমাধান হবে বলে তারা বিশ্বাস করেন। এদিকে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম খুবই এনার্জেটিক হওয়ায় জনগণের আস্থা রয়েছে তার প্রতি। বিগত সময় ৯ মাস মেয়রের দায়িত্ব পালন করেছেন তিনি অনেক সমস্যার কথা জানেন। তার পক্ষে সেসব সমস্যা সামাধান করে নাগরিক সুবিধা দ্রুত নিশ্চিত করতে পারবেন বলে মনে করছেন নগরবাসী।

এছাড়া দুই মেয়র ক্ষমতাসীন সরকারের হওয়ায় উন্নয়ন হতে কোন ধরণের বাধা থাকবে না। কোন পদক্ষেপ নিলে তা বাধাপ্রাপ্ত হবে না এবং বাজেটের কোন সমস্যার কারণে কোন উন্নয়ন আটকে থাকবে না। ক্ষমতাসীন সরকার দলীয় মেয়র হওয়ায় জনগণের প্রত্যাশাও অনেক বেশি।

গতকাল ঢাকা দক্ষিণের নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস সাংবাদিক সম্মেলনে বলেছেন, এ বিজয় ঢাকাবাসীর। নাগরিক সেবা এবং উন্নত ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, ঢাকার উন্নয়নের স্বার্থে কিছু ক্ষেত্রে দল মত নির্বিশেষে সবাইকে নিয়ে কাজ করবো।

সব ব্যানার-ফেন্টুন এবং পোস্টার আজকের মধ্যে পরিষ্কার করার আহবান জানিয়েছেন তাপস। তিনি বলেন, মেয়রের গুরু দায়িত্ব পালনে সচেষ্ট থাকবো, কোন অশুভ শক্তি যেন বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে খেলাল রাখবো। দল মত নির্বিশেষে সবার জন্য কাজ করবো, পরাজিতদের প্রতিও সহানুভূতি থাকবে বলে জানান তাপস। এর আগে নির্বাচনী প্রতিশ্রুতিতে তাপস বলেছিলেন, মেয়র নির্বাচিত হলে দায়িত্ব গ্রহণের ৯০ দিনের মধ্যে নাগরিকদের জন্য মৌলিক সেবা নিশ্চিত করা হবে। আমরা ত্রিশ বছর মেয়াদী মহাপরিকল্পনা করবো।

এদিকে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম নির্বাচনী ইশতেহারে ৩৮টি প্রতিশ্রুতির মধ্যে ১১টি প্রতিশ্রুতি ছিল পরিবহন ও যাতায়াত সংক্রান্ত। এছাড়া বস্তি ও হকার পূনর্বাসন, উন্নত ড্রেনেজ, তরুণদের কাজে লাগানো, মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাসহ নানা প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

মেয়রদের নানা প্রতিশ্রুতি নিয়ে প্রত্যাশার চেয়ে বাস্তবায়ন দেখার আগ্রহ বেশি নগরবাসীর। সাধারণ জনগণের মতে, প্রতিশ্রুতি তো সবাই দেয় কিন্তু তার বাস্তবায়ন হয় না, এখন দুই মেয়র কী করেন তা দেখার অপেক্ষা তাদের। বেসরকারি ব্যাংক কর্মকতা রফিকুল ইসলাম বলেন, মেয়ররা নির্বাচনের আগে অনেক ওয়াদা দেন। তাদের যা ক্ষমতা আছে তাও বলেন, যা ক্ষমতার বাইরে তাও বলেন। এখন শুধু দেখার অপেক্ষা তারা কী করতে পারেন।

ফারুক হোসাইন বলেন, সামনের বর্ষাকালেই দেখা যাবে আমাদের মেয়ররা কতটা যোগ্য। বনশ্রীর একটি বেসরকারি স্কুল শিক্ষক মোফাচ্ছের হোসেন বলেন, দুই মেয়রই যোগ্য। তাদের কথা ও আচার-আচরণে বুঝা গেছে তারা ঢাকা শহরের জন্য কিছু করতে চান। ভাল কিছুর প্রত্যাশা করি তাদের কাছ থেকে।
উত্তরার বাসিন্দা জান্নাত নূর বলেন, গণপরিবহনের সমস্যা দ্রুত সমাধান করা উচিত মেয়রদের। বর্তমান পরিবহন ব্যবস্থায় মেয়েদের যাতায়াত কতটা কঠিন তা একমাত্র মেয়েরাই জানে।

নগর বিশেষজ্ঞরা বলছেন, ইচ্ছা থাকলে সবই সম্ভব। মেয়ররা যদি ইচ্ছা করেন তাহলে ঢাকার চেহারা পাল্টে যাবে। বিশ্বের বিভিন্ন শহর পরিবর্তন হয়েছে ১০ থেকে ২০ বছরের মধ্যে। আধুনিক শহরে রুপান্তরীত হচ্ছে অনেক অনুন্নোত দেশের রাজধানীগুলো। আমাদের মেয়ররা চাইলেও ঢাকাকে আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন শহরে রুপান্তরীত করতে পারেন।

এদিকে ঢাকার মেয়রদের সাথে অতীতে আওয়ামী লীগ নেতাকর্মীদের দূরত্ব বেশি থাকলেও নেতাকর্মীদের ব্যক্তব্য এ দূরত্ব অনেকটাই দূর হয়ে গেছে। নেতাকর্মীদের মাঝে প্রফুল্ল ভাব বিরাজ করছে ব্যারিস্টার তাপস ও আতিকুল ইসলাম নির্বাচিত হওয়ায়।#



 

Show all comments
  • Anowar Munna ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪১ এএম says : 0
    ভোট .... কাছে প্রত্যাশা, বড়ই হাস্যকর।।।
    Total Reply(0) Reply
  • Aziz Mohammad ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪১ এএম says : 0
    সামনের বর্ষায় উনাদের কারিশমা দেখার অপেক্ষায় রইলাম
    Total Reply(0) Reply
  • Saiful Islam ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪১ এএম says : 0
    আরেক বার এমন নির্বাচন হলে নোবেল পুরষ্কার নিশ্চিত।
    Total Reply(0) Reply
  • Mohsinul Hoque Sadi ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪১ এএম says : 0
    ভবিষ্যতে যেন আরো সুন্দর করে ভোট ... করতে পারে
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৩ এএম says : 0
    "ভোটের ফলাফল অনুযায়ী ঢাকা শহরে আওয়ামীলীগের জনপ্রিয়তা ১৫% কম বেশি"
    Total Reply(0) Reply
  • Md Riyadh Hasan Jewel ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৫ এএম says : 0
    ভোটার যায়নি টিভিতে নিউজ পেপারে খালি ভোট কেন্দ্র দেখা যাচ্ছে..... ভোটার নিজে ভোট দিতে পারেনি পাশের লোক দাঁড়িয়ে ছিল.... এই বিষয়গুলো অল্প কিছু দেখলেই পুরো নির্বাচনটা সম্পর্কে ধারণা হয়ে যায়.... এরজন্য চুলচেরা বিশ্লেষণ বা শতাংশ হিসাব করে প্রমাণ করার কিছু নাই.... মিডিয়া আমাদেরকে বোধশূন্য করে ফেলতেছে এসব শতাংশ হিসাব দিয়ে জয় পরাজয় সব গুলিয়ে ফেলা হচ্ছে..... যেমন আমাদের ক্রিকেট টিম কোন খেলায় জিতলে তুমুল উচ্ছ্বাস..... হারলেও উচ্ছ্বাস কারণ সেখানে খুঁজে বের করা হয় আজকে অমুক খেলোয়াড় ভালো খেলেছে..... একটি হার.... হার ই..... যে সময় যেটা আসবে সেটাকে মেনে নিতে হবে।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    আসলে এই সরকার তথা আওয়ামী লীগ কার বিরুদ্ধে ভোট যুদ্ধ করছে- বিএনপি নাকি জনগন? এটা যদি কোন আওয়ামী বন্ধু বুঝিয়ে দিতেন।
    Total Reply(0) Reply
  • Jabair Ahammad ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    রাস্তার কুকুরের চেহারা দেখে আস্থা বা অনাস্থা স্থাপন করা যেতে পারে কিন্তু এ সময়ের বয়বৃদ্ধ ভোটডাকাত রাজনীতিক, প্রশাসন, নির্বাচন আয়োজকদের আর বিশ্বাস করা যায় না।
    Total Reply(0) Reply
  • Nai Nai ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    যেখানে ভোটের মূল্য নেই সেখানে মানূষ কেন যাবে মূল্যহীন এই ভোট দিতে? মুল্যহীনের প্রতি মানুষের টান বরাবরই কম।
    Total Reply(0) Reply
  • md suman mia ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    জন্মের পর থেকে আওয়ামী লীগ এর সাথে জড়িত পারিবারিক ভাবে। ২০১৪ সালের একতরফা নির্বাচনের পর হতে আমাদের কাছে কেউ ভোট চাইতেও আসে না, আমরাও যায় না। কেউ ভোট দিতে পারে, আমাদের বলে নৌকায় দিবেন যেহেতু সামনেই দেন। তারপড়েও ভোট কেন্দ্রে যেতে হবে! এর মাসুল আওয়ামী লীগকে রক্তাক্ত করে যারা লোটপাট করতাছে সেই এমপি সাহেব গণের ইউরোপ যাত্রা কনফার্ম। সাধারণ কর্মী রা এখন লীগ করে না এমপি চেয়ারম্যান এরা করে!!
    Total Reply(0) Reply
  • honolulu ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৭:৩১ এএম says : 0
    বাংলাদেশের আওমি লীগের রাজনীতিবিদরা সবাই .......। তাদের সমস্ত প্রতিশ্রুতি পিছনে থাকবে, তবে বিদেশে তাদের সম্পত্তি দিন দিন বাড়বে।এটাই বাস্তবতা!! জেগে উঠো সব বাংলাদেশী, আমাদের আবার যুদ্ধে যেতে হবে। এই জাতিকে আমাদের নোংরা রাজনীতি থেকে মুক্ত করতে হবে।
    Total Reply(0) Reply
  • JSD Dash ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫৮ পিএম says : 0
    এবার চায়ের সাথে চনা-পিয়াজু পাবো তো
    Total Reply(0) Reply
  • habib ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৭:১২ পিএম says : 0
    Eder hate Bangladesh ki nirapod?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ