Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

কাল বিক্ষোভ সমাবেশ : সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইভিএমে ইচ্ছামতো ফল প্রকাশ করেছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ঢাকার দুই সিটি নির্বাচনে সরকার ইভিএমে ইচ্ছামতো ফলাফল প্রকাশ করে ‘মিডিয়া ক্যু’ করেছে। গত শনিবার যে নির্বাচন হয়েছে তাতে তারা (সরকার) নতুন একটা অস্ত্র ইভিএম সামনে নিয়ে এসেছে। সব ভোট কেন্দ্র ছিল সুনসান। আমরা অনেক পত্রিকাতেও সেই ধরনের কমেন্টস করতে দেখলাম। সুরিটোলা প্রাইমারি স্কুল কেন্দ্রে একজন আনসার সদস্য, পুলিশ সদস্য ছাড়া আর কেউ ছিলো না।

গতকাল রোববার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
ফখরুল বলেন, এভাবে একটি নতুন কৌশল উদ্ভাবনের মধ্যদিয়ে সরকার ঢাকা সিটি নির্বাচনে সম্পূর্ণ তাদের ইচ্ছামতো ফলাফল প্রকাশ করল।
মির্জা ফখরুল বলেন, যেভাবে ফলাফল প্রকাশ করা হয়েছে, আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন যে, সন্ধ্যা সাড়ে ৭টা-৮টার পরে কিছুটা সময় ফলাফল প্রকাশ করা বন্ধ করে দেয়া হয়েছিল। আমাদের কাছে মনে হয়েছে যে এটাকে একধরনের মিডিয়া ক্যু বলা যেতে পারে। সেটা সংঘটিত হয়েছে।

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ইভিএমের ওপর ভোটারদের আস্থা চলে গেছে। আওয়ামী লীগের অধীনে এবং এই নির্বাচন কমিশনের পরিচালনায় কোনো নির্বাচনেই জনগণের আস্থা নেই। সেই কারণে এই নির্বাচন উপস্থিতি এতো কম, ভোটের হার কম। তারা ফলাফল তৈরি করার জন্যে একটা অঙ্ক মিলিয়েছে আরকি। যেটা তারা প্রকাশ করেছে। পুরোপুরি মিডিয়া কারচুপির মাধ্যমে তারা ফলাফল প্রকাশ করেছে।
বিএনপির এই নেতা বলেন, ইভিএম নামক যন্ত্রটি নতুন একটি ডাকাতির কৌশল হিসেবে ব্যবহার করা হয়েছে। সেটা নিয়ে আগামী দিনগুলোতে মহড়া দেবে সরকার। প্রধানমন্ত্রী নিজেও বলেছেন যে, তারা পর্য়ায়ক্রমে এই ধরনের ইভিএমকে দিয়েই সমস্ত নির্বাচন সম্পন্ন করবেন।
ঢাকায় সকাল-সন্ধ্যা হরতালে জনগণ স্বত;স্ফূর্তভাবে সাড়া দিয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, শত বাধা-বিপত্তি উপেক্ষা করে অতি অল্প সময়ের নোটিসে জনগণ আমাদের আহবানে সাড়া দিয়েছে সেজন্য আমরা তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিক্ষোভ কর্মসূচি ঘোষণা : ঢাকায় সকাল-সন্ধ্যা হরতালের পর আগামীকাল রাজধানীর থানায় থানায় বিক্ষোভ সমাবেশের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। হরতাল কর্মসূচি শেষ হওয়ার দেড় ঘণ্টা আগে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সিটি নির্বাচনের ফলাফল বাতিল, গণতন্ত্র পুনরুদ্ধার এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামীকাল ঢাকা মহানগরের থানায় থানায় বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করছি। নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

২৬ মার্চ, ২০১৯
২৮ জানুয়ারি, ২০১৯
২১ জানুয়ারি, ২০১৯
২৭ অক্টোবর, ২০১৮
১৮ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন