Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সিআইএ প্রধানের গোপনে ফিলিস্তিন সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৪:২৮ পিএম
অধিকৃত ফিলিস্তিনের রামাল্লাহ শহর গোপনে সফর করেছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র প্রধান জিনা হাসপেল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কথিত ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার পর জিনা হাসপেল এই সফর করলেন। গত বৃহস্পতিবার রামাল্লা পৌঁছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন জিনা হাসপেল।
এদিকে, ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা ফিলিস্তিনের সমস্ত রাজনৈতিক দল প্রত্যাখ্যান করেছে। যখন ফিলিস্তিনি নেতারা বলছেন, ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা প্রকাশের পর তারা ওয়াশিংটন ও ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করবেন তখন জিনা হাসপেল রামাল্লা সফর করলেন।
ইসরায়েলি গণমাধ্যম বলছে, রামাল্লা সফর করলেও ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাসের সঙ্গে তিনি সাক্ষাৎ করতে পারেননি। এ সফরে তিনি ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের গোয়েন্দা পরিচালক মাজিদ ফারাজ এবং ফিলিস্তিন-ইসরায়েল আন্তঃসম্পর্ক বিষয়ক মন্ত্রী হোসেন আশ-শেখের সঙ্গে সাক্ষাৎ করেন। এসব বৈঠকে জিনা হাসপেল ফিলিস্তিনি কর্মকর্তাদের নিশ্চিত করেন যে, অধিকৃত পশ্চিম তীরে যেসব অবৈধ ইহুদি বসতি রয়েছে, আগামী মার্চে অনুষ্ঠেয় ইসরায়েলের নির্বাচনের আগে তেল আবিব সেগুলোকে সংযুক্ত করবে না।
ইসরায়েলি গণমাধ্যমগুলো আরও জানায়, জিনা হাসপেল একই বার্তা ইসরায়েলের কর্মকর্তাদেরকেও দিয়েছেন।
এদিকে, শনিবার মিশরের রাজধানী কায়রোয় আরব লীগের শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, তার সরকার ইহুদিবাদী ইসরায়েল এবং ওয়াশিংটনের সঙ্গে আর কোনো রকম সম্পর্ক রাখবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআইএ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ