Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

ট্রাম্পের শান্তি পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৮ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য কথিত ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি নামে যে পরিকল্পনা উপস্থাপন করেছেন তাকে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাস হওয়া প্রস্তাবের লঙ্ঘন বলে মন্তব্য করেছে রাশিয়া।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এটি একেবারেই পরিষ্কার যে, এই শান্তি পরিকল্পনার কিছু অংশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের সম্পূর্ণ বিপরীত।
পেসকভ বলেন, আমরা ফিলিস্তিনিদের প্রতিক্রিয়া দেখেছি, বহুসংখ্যক আরব রাষ্ট্রের প্রতিক্রিয়া দেখেছি। এ সমস্ত প্রতিক্রিয়ায় মূলত এই পরিকল্পনা প্রত্যাখ্যান করা হয়েছে। তাতে এই পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্যতা অবশ্যই প্রশ্নের মুখে পড়েছে।
গতকাল (রোববার) রাশিয়ার টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন পেসকভ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তি পরিকল্পনা প্রকাশের পর রাশিয়ার পক্ষ থেকে পেসকভের এই বক্তব্যই প্রথম প্রতিক্রিয়া।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে হোয়াইট হাউস থেকে কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। ফিলিস্তিনিরা এই শান্তি পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ তাদের কোনো প্রতিনিধি সেখানে ছিলেন না এবং ফিলিস্তিনিরা সর্বসম্মতিক্রমে এ পরিকল্পনা সরাসরি প্রত্যাখ্যান করেছেন। শুধু তাই নয়, ইসরাইল এবং যুক্তরাষ্ট্রে সঙ্গে সব রকমের সম্পর্ক সম্পর্ক ছিন্ন করবেন বলে ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া
আরও পড়ুন