Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানে বাণিজ্যমন্ত্রীর ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৫৮ পিএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উপস্থিতিতে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান শুনে ক্ষোভ ঝেড়েছেন।

‘জয় বাংলা’র পরিবর্তে এই স্লোগান একজন মুক্তিযোদ্ধা হিসেবে তার ভালো লাগেনি বলেও জানিয়ে দেন তিনি।

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে টিপু মুনশির উপস্থিতিতেই ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান শোনা যায়।

পরে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এই জিন্দাবাদ তো আমরা ১৯৭১ সালে শেষ করে দিয়ে এসেছিলাম। সেই জিন্দাবাদটা বারবার ফিরে আসছে কেন? ১৯৭৫ সালে যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হলো, তার আগ মুহূর্ত পর্যন্ত আমরা “জয় বাংলা” বলেছি। এটি ছিল স্বাধীনতার স্লোগান। বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হলো, সেই দিন থেকে “জয় বাংলা” চট করে “বাংলাদেশ জিন্দাবাদ” হয়ে গেল। কথাটা ভালো না-ও লাগতে পারে, এটাই বাস্তবতা।’

টিপু মুনশি বলেন, ‘জয় বাংলাকে কিন্তু ভোলা ঠিক হবে না। ওটা কিন্তু আমাদের স্পিরিট। আমি নিজে একজন মুক্তিযোদ্ধা। যখন আমি শুনি, স্লোগান আপনারা দেন, সহ্য হয় না, ভালো লাগে না।’

সেখানে দেখা যায়, মেলায় অংশ নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়নের কিছু লোক সমাপনী অনুষ্ঠানের মঞ্চের কাছাকাছি একপাশে অবস্থান নেয়। বক্তাদের বক্তব্য দেওয়ার বিভিন্ন পর্যায়ে তারা স্লোগান দিতে থাকে। এ সময় তারা ‘বাণিজ্যমন্ত্রী জিন্দাবাদ’, ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলেও স্লোগান দেয়।



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩৫ পিএম says : 0
    #জয়বাংলা#বাংলাদেশ জিন্দাবাদ#এর পার্থক্য কি?আমরা সাধারন মানুষ জানতে চাই।এই দুই ধরনের শ্লোগান আবিধানিক অর্থ ব্যাখ্যা দিয়ে বলবেন কি?
    Total Reply(0) Reply
  • shaukaut ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৩৫ পিএম says : 0
    RAZAKARERA ... BACCHA AR ... BACCHA TADER SHARA JIBON EI GALI DITE JOBE ER SHOMADHAN NEI.
    Total Reply(0) Reply
  • M ismail Kabir Ahmed ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    BANGLADESH EKTA BAHU JATIK & BAHU DHORMER LOKER BOSHO BASH SHEI HESHEBE BANGO BANDHU CHINTA KORE JUDDO OPARADI KE SHADHARON KHOMA KORE DIYECILO ON CHINTA KORECE SHOKOLE MELE EI DESHE BOSOBASH KORTE HOBE EI CHINTA KORE SHADHARON KHOMA KORECILO
    Total Reply(0) Reply
  • shaukaut ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০:২৭ পিএম says : 0
    zara razarer baccha tara eta buzvena joy bangla eta shadhinotar slogan etai jotejobe bangalir slogan jonab bangali decoerdO?
    Total Reply(0) Reply
  • রেজা ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪০ পিএম says : 0
    বাংলাদেশ জিন্দাবাদ, অবৈধ সরকার নিপাত যাক।
    Total Reply(0) Reply
  • রেজা ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪০ পিএম says : 0
    বাংলাদেশ জিন্দাবাদ, অবৈধ সরকার নিপাত যাক।
    Total Reply(0) Reply
  • মোঃআলম ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১:০৮ পিএম says : 0
    জয় বাংলা শ্লোগান পাল্টানো সময়ের দাবি ।বর্তমানে বাংলা বলতে ভারতের সাবেক পশ্চিমবঙ্গ কে নামকরণ করা হয়েছে বাংলা। সুতরাং জয় বাংলাদেশ বলা উচিত। জয় বাংলা বাংলাদেশের প্রতিনিধিত্ব করে না বর্তমানে আর। এটা হয় বাংলা ভাষার প্রতিনিধিত্ব করে না হয় বাংলা প্রদেশের প্রতিনিধিত্ব করবে। জয় বাংলা একটা স্প্রিট ছিল অবশ্যই তা প্রণিধান যোগ্য। কিন্তু সময়ের প্রেক্ষাপটে আজ পরিবর্তন বাঞ্চনীয়। জয় বাংলাদেশ ই সঠিক।
    Total Reply(0) Reply
  • parvez ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৮:০৪ এএম says : 0
    পাকিস্তান জিন্দাবাদ বলা হয়, এজন্য বাংলাদেশ জিন্দাবাদ বলা যাবে না। ‘এই জিন্দাবাদ তো আমরা ১৯৭১ সালে শেষ করে দিয়ে এসেছিলাম।' বেশ, কিন্তু ১৯৭১ সালে আমরা পাকিস্তান সরকার বলতাম। তাহলে তো এখন বাংলাদেশ সরকার বলা যাবে না। কিন্তু তাহলে বলবটা কি ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য মেলা

১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন