Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

মুসলিম বিশ্বকে কঠোর হওয়ার আহবান

আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : রাশিয়া, চাপিয়ে দিয়ে লাভ নেই : ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

ফিলিস্তিন সংকট নিরসনের লক্ষ্যে আমেরিকার পক্ষ থেকে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ নামের কথিত শান্তি পরিকল্পনা উত্থাপন করা হয়েছে তার বিরুদ্ধে মুসলিম বিশ্বকে কঠোর অবস্থান নেয়ার আহবান জানিয়েছে ইরান ও তুরস্ক। দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রোববার এক টেলিফোনালাপে এ আহবান জানান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও তার তুর্কি সমকক্ষ মেভলুত চাভুসওগল্গু ওই টেলিফোনালাপে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত অবসানের লক্ষ্যে যে একপেশে ও মুসলিম স্বার্থ-বিরোধী পরিকল্পনা উত্থাপন করা হয়েছে তার তীব্র নিন্দা জানান। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্ব›দ্ব-সংঘাত নিরসনের নাম করে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। আরটির খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য কথিত ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি নামে যে পরিকল্পনা উপস্থাপন করেছেন তাকে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাস হওয়া প্রস্তাবের লঙ্ঘন বলে মন্তব্য করেছে রাশিয়া। মার্কিন পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাবনা নিয়েও জোরালো উদ্বেগ প্রকাশ করেছে মস্কো। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, “এটি একেবারেই পরিষ্কার যে, এই শান্তি পরিকল্পনার কিছু অংশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের সম্প‚র্ণ বিপরীত।” ট্রাম্পের প্রকাশ করা এই শান্তি পরিকল্পনার সম্ভাব্যতা নিয়ে প্রশ্ন তুলে পেসকভ বলেন, “আমরা ফিলিস্তিনিদের প্রতিক্রিয়া দেখেছি, বহুসংখ্যক আরব রাষ্ট্রের প্রতিক্রিয়া দেখেছি। এসমস্ত প্রতিক্রিয়ায় ম‚লত এই পরিকল্পনা প্রত্যাখ্যান করা হয়েছে। তাতে এই পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্যতা অবশ্যই প্রশ্নের মুখে পড়েছে।” রোববার রাশিয়ার টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন পেসকভ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তি পরিকল্পনা প্রকাশের পর রাশিয়ার পক্ষ থেকে পেসকভের এই বক্তব্যই প্রথম প্রতিক্রিয়া। এএফপির খবরে বলা হয়, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লে দ্রিয়ান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে উত্থাপিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র সমালোচনা করে বলেছেন, প্যারিস এখনো এ ব্যাপারে অনেক প্রশ্নের উত্তর খুঁজে পায়নি। তিনি রোববার এক বক্তব্যে এই একপেশে পরিকল্পনার প্রস্তুতকারকদের উদ্দেশ করে বলেন, বর্তমান পরিস্থিতিতে জোর করে একপেশে পরিকল্পনা চাপিয়ে দিয়ে কোনো লাভ হবে না। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ফিলিস্তিনিরা বিষয়টি নিয়ে জাতিসংঘে আলোচনা করার যে আহবান জানিয়েছে তার প্রতি প্যারিস্যের প‚র্ণ সমর্থন রয়েছে। তিনি বলেন, এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলোচনা করার দাবি জানানো হলে তার প্রতি ইতিবাচক সাড়া দেব ফ্রান্স। এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন গত ৩০ জানুয়ারি বলেছিলেন, শান্তি প্রতিষ্ঠা করতে হলে ফিলিস্তিন ও ইসরাইল উভয় পক্ষকে সন্তুষ্ট রাখতে হবে। আনাদোলু, আরটি,এএফপি, পার্সটুডে।



 

Show all comments
  • Saleh Arman Sajal ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৩ এএম says : 0
    আমি একজন মানুষকে চিনি যিনি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরিরত একজন যুদ্ধ গবেষক, তিনি হলেন কট্টর পাকিস্তান, তুরস্ক ও ইরান প্রেমিক। তিনি তার একটা নিবন্ধতে লিখেছিল, "মুসলিম দেশ গুলো বিশেষ করে ইরার ও তুরস্ক হল মেরুদণ্ডহীন চিংড়ি মাছ, যাকে পানি থেকে তুলার পর কিছু সময় লাফায় তার পর চিরতরে শান্ত হয়ে যায় "। একজন ভক্ত হয়েও উনি সত্য কথা তুলে ধরছেন। আসলেই তাই
    Total Reply(0) Reply
  • MD Tanvir ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    ডিল অব সেঞ্চুরির মাঝেই লুকিয়ে আছে প্রিথিবীর নিয়তি।আরমেগডন,মালহামা বা ৩য় বিস্বযুদ্ধ যাই বলি,সাথে মাহাদি,দাজ্জাল তার সবই নিহিত আছে এই ডিলের মাঝে।
    Total Reply(0) Reply
  • Mukhlesur Rahman ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    very good decision.
    Total Reply(0) Reply
  • Md Rafiqul Islam ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    মুসলিম বিশ্বের জন্য এক অমুল্য সম্পদ হচ্ছে এরদোয়ান।নির্যাতিত ফিলিস্তিনিদের শেষ আশ্রয়স্হল।সব ধরনের সাহায্য সহযোগিতা করছে তুরস্ক।আশা করা যায় যতদিন তুরস্ক পাশে আছে ততদিন ডিল অব শেন্চুরি কার্যকর হতে দিবে না।
    Total Reply(0) Reply
  • Al Hasib Amin ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    Allah tumi ek kore daw Muslim der ke
    Total Reply(0) Reply
  • Mamunul Islam ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    ১০০% সঠিক কথা এই মুহূর্তে দরকার।
    Total Reply(0) Reply
  • Md Sumon Rana ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    ডিল অব সেঞ্চুরি আমরা মেনে নেব যদি ইউনাইটেড স্টেট কে আমাদেরকে ছেড়ে দেয়া হয়।
    Total Reply(0) Reply
  • Omor Faruk ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৬ এএম says : 0
    সত্যি ভেবে দেখার বিষয়।তবে বিভেকহীন সমাজে সব এখন রাজনীতিবীধদের লিলাখেলা।কারণ দলটেরা আর রাজনৈতিক অন্ধভক্তে খেয়ে পেললো দেশ যার কারণে আমরা শেষ।#আর্তচিৎকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন